Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতিসংঘ প্রধান বললেন মিয়ানমারের সেনা অভ্যুত্থানকে ব্যর্থ করুন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২১, ১১:১০ এএম

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস মিয়ানমারের সেনা অভ্যুত্থানকে ব্যর্থ করে দিতে বিশ্ববাসীর কাছে আহ্বান জানিয়েছেন। খবর বিবিসি।

নির্বাচনের বিপরীতে এ ঘটনা ‘অগ্রহণযোগ্য’ বলে উল্লেখ করে জানান, অভ্যুত্থানকারীদের বুঝিয়ে দিতে হবে এভাবে দেশ শাসন করা যাবে না।

সোমবারের অভ্যুত্থানের ঘটনায় পরদিন জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলে নিন্দা জানিয়ে একটি বিবৃতি প্রস্তাব করা হয়। কিন্তু অভ্যুত্থানের বিরুদ্ধে কোনো কথা বলতে রাজি হয়নি চীন।

নিরাপত্তা পরিষদ থেকে কোনো দেশের বিরুদ্ধে যৌথ বিবৃতির জন্য চীনের সমর্থন লাগে। দেশটি পরিষদের স্থায়ী সদস্য হওয়ায় ভেটো ক্ষমতার অধিকারী।

জাতিসংঘ মহাসচিব দেশটিতে সাংবিধানিক ক্ষমতা পুনরায় বহাল করার আহ্বান জানান। তিনি আশা করেন এ বিষয়ে নিরাপত্তা পরিষদ একমত হবে।

আরও জানান, এ অভ্যুত্থান ব্যর্থ করতে মিয়ানমারকে চাপ দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের নেতাদের ঐক্যবদ্ধ করতে যা যা করা দরকার তাই করবেন।

সোমবারের অভ্যুত্থানের পর থেকে মিয়ানমারের নির্বাচিত নেতা অং সান সু চি আটক আছেন।

তার বিরুদ্ধে পুলিশ একাধিক অভিযোগ দায়ের করেছে। সু চিকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত রিমান্ডের অনুমতি দেওয়া হয়েছে।

সোমবার সকালে রাজধানী নেপিডো থেকে সু চির সঙ্গে গ্রেপ্তার করা হয় মিয়ানমারের প্রেসিডেন্ট উইন মিন্টকেও। এ ছাড়া রাজধানী একটি সরকারি হাউজিং কমপ্লেক্সে উন্মুক্ত বন্দীশালায় অন্তত ৪০০ আইনপ্রণেতাকে আটকে রাখা হয়েছে।

ইতিমধ্যে সু চি সরকারের মন্ত্রীদের বরখাস্ত করে নতুন সরকার ঘোষণা করেছে মিয়ানমারের সেনাবাহিনী। অভ্যুত্থানের অল্প সময়ের পর একজন সাবেক জেনারেলকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দেওয়া হয়।

সু চি সরকারের ২৪ জন মন্ত্রী, উপমন্ত্রী এবং প্রতিমন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে। সেই সঙ্গে নতুন ১১ জন মন্ত্রী নিয়োগ করা হয়েছে।

নতুন মন্ত্রীদের অধিকাংশই সিনিয়র সেনা কর্মকর্তা। কয়েকজন রয়েছেন সেনা সমর্থিত দল ইউএসডিপির সদস্য। ইউএসপিডির অন্যতম নেতা উনা মং লউনকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ করা হয়েছে। তিনি নভেম্বরের নির্বাচনে হেরে গিয়েছিলেন।



 

Show all comments
  • মোহাম্মাদ সাকিব হাসান হাবীব ৪ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৩৩ পিএম says : 0
    প্রসঙ্গ:মিয়ানমার সেনাঅভ্যুথ্থান'2021 অং সাং সুচি শান্তিতে নোবেল বিজয়ী তথাকথিত ডাকাত ও সন্ত্রাস অভিহিত নিরীহ রোহিঙ্গাদের অমানবিক নির্যাতন ও দুর্নীতির এক বিরাট জাগ্রত অশান্তির নায়িকা । এবছর সুচি ও তার মন্ত্রীদের ভোটজালিয়াতি ও অবৈধ ওয়াকিটকি ব্যবহার দেশের সেনাবাহিনীকে বাধ্য করেছে তাকে ও তার রাষ্ট্রপতিকে গ্রেফতার করার ও কতিপয় মন্ত্রীকে বরখাস্ত করার।দেশের মানুষকে সচল ও শান্তিপূর্ণ দৈনিক জীবন যাপনে অব্যাহত রাখার জন্য সরকার ব্যবস্থা সম্পূর্ণ করা হয়েছে শান্তিতে বিশ্বাসী সেনাবাহিনী দ্বারা । যারা ভুল করে ভালো হতে চায় না তারাই সেনাবাহিনীকে ভয় করে ও খারাপ চোখে দেখে।সেনাবাহিনী নিন্দিত বা নিন্দাকারীরা জনগণের চরমশত্রু। আশাকরি :মিয়ানমার সেনাঅভ্যুথ্থান'2021 চলতি বছরেই নতুন দীর্ঘস্থায়ী সরকার ব্যবস্থা প্রদান করবেন । পাশাপাশি সুচিসহ আটককৃতদের সম্মানের সাথে সুবিচার ও পরিণতি প্রদান করবেন ।ইনশাহ আল্লাহ । এম এস এইচ হাবীব
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ