Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

বাইডেন ক্ষমতায় এসেই দুই সপ্তাহে নির্বাহী আদেশ জারি করলেন ২৮টি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৫৭ পিএম

বাইডেন ক্ষমতায় এসেই গত দুই সপ্তাহে নির্বাহী আদেশ জারি করেছেন ২৮টি।ফ্রাঙ্কলিন রুজভেল্ট সমপরিমাণ আদেশে স্বাক্ষর করেছিলেন প্রায় এক মাসে। এতোদিন এই রেকর্ড তারই ছিল, যা ভাঙলেন জো বাইডেন। অভিবাসন নিয়ে মঙ্গলবারই তিনটি আদেশে স্বাক্ষর করেছেন বাইডেন। এই তিনটিসহ স্বাক্ষরিত আদেশের সংখ্যা দাঁড়ালো ২৮টিতে। রুজভেল্ট ক্ষমতার প্রথম এক মাসে স্বাক্ষর করেছিলেন ৩০টি নির্বাহী আদেশে। -এনপিআর

বাউডোইন সরকারি কলেজের অধ্যাপক এ্যান্ডি রুডালেভিজ বলেছেন, ‘১৯৩০ সালের পর এব্যাপারে বাইডেনকেই সবচেয়ে বেশি সক্রিয় দেখা যাচ্ছে।’ সময়ের সঙ্গে থাকার জন্য সবচেয়ে সহজ হলো প্রেসিডেনশিয়াল নির্দেশনা। কারণ সেগুলো ফেডারেল রেজিস্ট্রারে প্রকাশিত হয়। বাইডেন নির্বাহী কর্তৃত্ব পালাক্রমে ব্যবহার করছেন। নির্বাহী আদেশ ছাড়াও প্রেসিডেনশিয়াল স্মারক, ঘোষণা ও পত্রাদিও তাকে স্বাক্ষর করতে হচ্ছে। রুডালেবিভজ বলেছেন, ‘এই কাজগুলোকে বলা যায় পরিকল্পনা তৈরির সিঁড়ি। এর মধ্যে রয়েছে অনেকগুলো পর্যালোচনামূলক প্রতিবেদন। নির্বাহী আদেশ কোনো নতুন আইন প্রণয়ন করতে পারে না। সেগুলোকে সংবিধান এবং বিদ্যমান প্রক্রিয়ার মধ্যেই থাকতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ