Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সুচির বিরুদ্ধে এবার মিয়ানমার পুলিশের মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২১, ৫:২৯ পিএম

মিয়ানমারের ক্ষমতা থেকে উৎখাত হওয়া নেত্রী অং সান সুচির বিরুদ্ধে মামলা দায়ের করেছে দেশটির পুলিশ। তার বিরুদ্ধে আমদানি ও রফতানি আইন লঙ্ঘন ও যোগাযোগে অবৈধ ডিভাইস ব্যবহারের অভিযোগ আনা হয়েছে।

পুলিশ সূত্রে জানা যায়, সুচিকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত রিমান্ডে পাঠানো হয়েছে। পাশাপাশি, পদচ্যুত প্রেসিডেন্ট উইন মিন্ট এর বিরুদ্ধেও অভিযোগ আনা হয়েছে। করোনা মহামারী চলাকালীন সমাবেশে নিষেধাজ্ঞার বিধি লঙ্ঘনের অভিযোগে তার বিরুদ্ধে এ মামলা করা হয়।

রাজধানীর নাইপাইতাউয়ের একটি থানায় সু চি বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়। মামলার নথিতে বলা হয়েছে, সু চি-র বাসভবনে তল্লাশী চাণিয়ে সামরিক কর্মকর্তাগণ হস্তচালিত রেডিও পেয়েছেন যা অবৈধভাবে আমদানি করা হয়েছিল এবং বিনা অনুমতিতে ব্যবহার করা হয়েছিল। পৃথক নথিতে বলা হয়েছে, দুর্যোগ ব্যবস্থাপনা আইনের অধীনে পুলিশ পদচ্যূত প্রেসিডেন্ট উইন মিন্টের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে। তার বিরুদ্ধে একটি প্রচার সমাবেশে করোনা বিধি ভঙ্গ করার অভিযোগ আনা হয়েছে।

গত সোমবার একটি অভ্যুত্থানে মিয়ানমারের সামরিক বাহিনী সু চি, প্রেসিডেন্ট উইন মিন্ট এবং বেশ কয়েকটি সহযোগীকে গ্রেপ্তার করেছে। দেশটিতে সেনাবাহিনী এক বছরের জরুরি অবস্থা ঘোষণা করে। এতে বলা হয়েছে যে, নভেম্বরের নির্বাচনে জালিয়াতির অভিযোগের সমাধান করতে কর্তৃপক্ষ ব্যর্থ হয়েছিল। ওই নির্বাচনে সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) ভূমিধস জয়লাভ করেছিল। সূত্র: ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ