Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আইএমএফের ৩৫০ মিলিয়ন ডলার পাওয়ার পরই সেনা অভ্যুত্থান ঘটল মিয়ানমারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২১, ২:৫১ পিএম

আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফের ৩৫০ মিলিয়ন ডলার সহায়তা পাওয়ার ঠিক পরেই নির্বাচনের অনিয়মের অভিযোগ তুলে গত সোমবার সেনা অভ্যুত্থান ঘটায় মিয়ানমারের প্রভাবশালী সামরিক বাহিনী। খবর এনডিটিভির।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, আইএমএফের অর্থ সহায়তা দেওয়ার ঠিক পরেই নির্বাচনের অনিয়মের অভিযোগ তুলে গত সোমবার ভোরে সূর্য ওঠার আগেই অং সান সু চি ও তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির নেতাকর্মীদের আটক করে মিয়ানমারের প্রভাবশালী সামরিক বাহিনী।
মিয়ানমারের সেনাবাহিনীর প্রধান জেনারেল মিন হ্লাইং জানান, অং সান সু চির সরকারকে উচ্ছেদ করা ‘অপরিহার্য’ ছিল। তার এ মন্তব্যের পর মঙ্গলবার মিয়ানমারে সামরিক বাহিনীর ক্ষমতার নিয়ন্ত্রণকে অভ্যুত্থান হিসেবে আখ্যায়িত করেছে যুক্তরাষ্ট্র।

তবে অর্থ বিশেষজ্ঞরা ধারণা করছে, কোভিড-১৯ মোকাবেলায় আইএমএফ শর্ত ছাড়া যে অর্থ সহয়তা মিয়ানমারকে দিয়েছে তা জানুয়ারিতেই অর্থ তহবিল কর্তৃক অনুমোদিত হয়েছে।

আইএমএফের এক মুখপাত্র মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, গত সপ্তাহেই মিয়ানমারকে অর্থ সহায়তা দেওয়া হয়েছে। তবে আমরা বর্তমানে মিয়ানমারের সেনা অভ্যুত্থানের ঘটনা ঘনিষ্ঠভাবে অনুসরণ করছি। আমরা অর্থনীতি ও মিয়ানমারের জনগণের উপর ঘটনার প্রভাব নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন।” সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ