Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সু চিকে অবিলম্বে মুক্তি দেয়ার দাবি এনএলডি’র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৩০ পিএম

মিয়ানমারের আটক নেতা অং সান সু চি মঙ্গলবার তার তাৎক্ষণিক মুক্তি এবং নভেম্বরের নির্বাচনে তার বিজয়কে স্বীকৃতি দেয়ার জন্য মিলিটারি জান্তার প্রতি আহ্বান জানিয়েছে। এর একদিন আগে সোমবার তাকে আটক করে ক্ষমতা দখল করেছে দেশটির সেনাবাহিনী।

গ্রেফতারের পরে ২৪ ঘন্টা পার হয়ে গেলেও শান্তিতে নোবেল বিজয়ী সু চি’র অবস্থান জানা সম্ভব হয়নি। সামরিক অধিগ্রহণের মাধ্যমে সম্পূর্ণ গণতন্ত্রের পথে মিয়ানমারের অস্থায়ী অগ্রগতি লাইনচ্যুত হয়েছে। মঙ্গলবার সু চি’র দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)-এর এক প্রবীণ নেতা দাবি করেন যে, তিনি জানতে পেরেছেন সু চি’র স্বাস্থ্য ভাল আছে এবং তার সরকারের বিরুদ্ধে অভ্যুত্থানের পরে তাকে যে অবস্থানে নেয়া হয়েছিল, সেখান থেকে তাকে সরানো হচ্ছে না।

এ বিষয়ে এনএলডি’র এক নেতা কি টো একটি ফেসবুক পোস্টে বলেছেন যে, ‘অং সান সু চি এবং ডাক্টর ময়ো অংক সুস্থ আছেন বলে সূত্র মারফত তিনি জানতে পেরেছেন।’ তিনি আরও বলেন, ‘অভ্যুত্থানের সময় আটককৃত এনএলডি দলের সংসদ সদস্যদের তাদের বাসভবন ছাড়ার অনুমতি দেয়া হয়েছে, যেখানে তাদেরকে আটকে রাখা হয়েছিলো।’ সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ