Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভারতে পোলিও টিকার বদলে ১২ শিশুকে খাওয়ানো হলো স্যানিটাইজার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৪৯ পিএম

ভারতের মহারাষ্ট্রে পোলিও টিকা দেয়ার বদলে ১২ জন শিশুকে খাওয়ানো হলো স্যানিটাইজার! মঙ্গলবার ইয়াভাতমল জেলার এক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে এই চাঞ্চল্যকর ঘটনা ঘটে। এ ঘটনায় সেখানকার স্বাস্থ্যকর্মীদের অভিযুক্ত করা হচ্ছে।

স্যানিটাইজার খাওয়ানোর ১২ শিশুর বয়স এক থেকে পাঁচ বছরের মধ্যে। অসুস্থ হয়ে পড়ায় তাদেরকে ইয়াভাতমলে সরকারি মেডিক্যাল কলেজে ও হাসপাতালে ভর্তি করা হয়েছে। জেলা স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, আপাতত শিশুরা সুস্থই রয়েছে। তবে তাদের ৪৮ ঘণ্টার পর্যবেক্ষণে রাখা হবে।

এই ঘটনায় অভিযুক্ত স্বাস্থ্যকর্মীদের শীঘ্রই সাসপেন্ড করা হবে এবং ইতিমধ্যেই এ ঘটনার অনুসন্ধান প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা। ইয়াভাতমল জেলা পরিষদের চিফ এগজিকিউটিভ অফিসার কৃষ্ণ পাঞ্চাল বলেন, ‘এটা কর্মীদের গাফিলতি। আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব।’

তিনি আরও জানিয়েছেন, ১২ জন শিশুকে দু’ফোঁটা স্যানিটাইজার দেয়া হয়েছে। পরে কমিউনিটি স্বাস্থ্য কর্মকর্তা, আশাকর্মী ও অঙ্গনওয়াড়ি কর্মীরা বুঝতে পারেন, পোলিও টিকার বদলে স্যানিটাইজার দিয়েছেন। এরপরই ওই শিশুদের বাবা-মা’কে ডেকে পাঠানো হয়। কৃষ্ণ পাঞ্চাল আরও জানান, স্যানিটাইজার খাওয়ানোর পর শিশুরা বমি করতে থাকে। এই ঘটনা জানাজানি হতেই ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানান স্থানীয় পঞ্চায়েত প্রধান। এরপরই শিশুদের হাসপাতালে ভর্তি করা হয়।

উল্লেখ্য, এ ধরনের ঘটনা আগেও সামনে এসেছে। ১০ মাসের শিশুকে জলের বদলে স্যানিটাইজার খাওয়ানোর অভিযোগ ওঠে ত্রিপুরার উনাকোটি জেলায়। প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে শিশুটিকে পোলিও টিকা দেওয়ার পর পানির বদলে স্যানিটাইজার খাওয়ানো হয় বলে অভিযোগ ওঠে এক আশাকর্মীর বিরুদ্ধে। স্যানিটইজার খাওয়ার পর অসুস্থ হয়ে পড়েছিল শিশুটি। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ