Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘ট্রাম্পিজম’র ঘোরে মার্কিন যুক্তরাষ্ট্রে বাড়ছে উগ্রবাদের আশঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২১, ৯:৪২ পিএম

ট্রাম্পিজমের ঘোরে মার্কিন যুক্তরাষ্ট্রে বাড়ছে উগ্রবাদের আশঙ্কা।বিশেষজ্ঞরা বলছেন, প্রেসিডেন্ট জো বাইডেনকে শুরু থেকেই দেশের ভেতর বাড়তে থাকা উগ্রবাদের দিকে নজর দিতে হবে। তার সামনে এটিই এখন দেশের অনেক বড় সমস্যা হয়ে আছে। -দি হিল, নিউ ইয়র্ক টাইমস

৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার পরও বাইডেনের ট্রানজিশন টিমকে প্রয়োজনীয় সহায়তা এবং গোয়েন্দা তথ্য প্রদান করেনি ট্রাম্প প্রশাসন। এরই সুযোগ নিয়ে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের হাজার হাজার সমর্থক হঠাৎ করেই ক্যাপিটল ভবনের ভিতরে ঢুকে পড়ে। সেসময় অসহায়ের মতো দাঁড়িয়ে ছিলো নিরাপত্তা বাহিনীর সদস্যরা। গত সপ্তাহেও হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট বলেছিলো, আদর্শিক উগ্রপন্থীদের দ্বারা বড় রকমের হুমকির মুখে রয়েছে উত্তর আমেরিকার এ সুবিশাল দেশটি।

ঘৃণাজীবি গ্রুপ ও উগ্রবাদীদের পর্যবেক্ষক সাউদার্ন পোভার্টি ল’ সেন্টারের প্রেসিডেন্ট মারগারেট হুয়াং বলেছেন, ‘তারা ট্রাম্পের আগে থেকেই আছে এবং ট্রাম্পের পরেও থাকবে। আমি মনে করি তিনি তাদের কাজকে ত্বরাম্বিত ও তাদের আদর্শকে উৎসাহিত করেছেন। তাতেই তারা নতুন একটা মাত্রায় পৌঁছেছে।’ তিনি বলেন, এ ব্যাপারে বাইডেন প্রশাসন দুই ধরনের হুমকির মধ্যে পড়েছে। একদিকে রয়েছে শ্বেতাঙ্গ উগ্রবাদিতা, আরেক দিকে বিপজ্জনকভাবে বেড়ে চলা গুজবের প্রভাব। তিনি আরও বলেন, ৬ জানুয়ারি যারা র‌্যালিতে অংশ নিয়েছেন তারা সকলেই উগ্রবাদী ছিলেন না। তারা ছিল সাধারণ মানুষ এবং ট্রাম্পের সমর্থক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ