Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

২৪ ঘণ্টার মধ্যেই অনশনের সিদ্ধান্ত থেকে সরে এলেন আন্না হাজারে, নয়া কৃষি আইনে সমর্থন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২১, ৬:৪৪ পিএম

ভারতের কেন্দ্রীয় সরকার প্রণীত তিনটি কৃষি আইনের প্রতিবাদে শনিবার থেকে আমরণ অনশনের ঘোষণা দিয়েছিলেন বর্ষীয়ান সমাজকর্মী আন্না হাজারে। তবে সেই সেই সিদ্ধান্ত বাতিল করেছেন তিনি।

গতকাল শুক্রবার জ্যেষ্ঠ বিজেপি নেতা এবং মহারাষ্ট্র রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডনবিশের উপস্থিতিতে এ ঘোষণা দেন আন্না হাজারে। শুক্রবার রাতেই সংবাদমাধ্যমকে জানিয়ে দেন, তিনি তার অনশনের কর্মসূচি বাতিল করলেন। কেন্দ্রীয় সরকার তার দেওয়া শর্তগুলি মেনে নেওয়ায় তিনি তার অবস্থান থেকে সরে এলেন।

কৃষকদরদী আন্না এই অনশনের সিদ্ধান্তের আগে বলেন, বিগত চার বছর ধরে কৃষকদের দাবিদাওয়া নিয়ে লড়াই করেছেন তিনি এবং তা পূরণও করেন। এবারের কৃষক আন্দোলন চলাকালীন গত তিন মাসে প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় কৃষিমন্ত্রীকে পাঁচবার চিঠি লেখেন তিনি। তবুও আন্দোলনকারীদের সাথে একাধিক বৈঠকে বসেও কোনো প্রকার সুরাহা করতে পারেনি সরকার। তাই গান্ধীজির মৃত্যুদিবসেই রালেগান সিদ্ধির যাদববাবা মন্দিরে অনশনে বসার ডাক দিয়েছিলেন আন্না হাজারে।

তিনি আরো বলেন, কেন্দ্র যেহেতু ১৫টি ইস্যু (কৃষকদের জন্য তার দাবি) নিয়ে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে, সেহেতু আমি আগামীকালের অনশনের সিদ্ধান্ত বাতিল করেছি।
আন্না হাজারে আজ সাংবাদিকদের আরো বলেন, রাজধানীর কাছে কয়েক সপ্তাহ ধরে হাজার হাজার কৃষক নয়া কৃষি আইনের বিরুদ্ধে যে আন্দোলন বিক্ষোভ করছেন সেটি ‘গণতান্ত্রিক মূল্যবোধের’ সঙ্গে যায় না।

ভারতের প্রাতিষ্ঠানিক দুর্নীতির বিরুদ্ধে লাগাতার অনশন শুরু করে আলোচনায় আসেন আন্না হাজারে। ন্যায়পাল নিয়োগের দাবিতে ২০১১ থেকে ২০১২ সাল পর্যন্ত রাজধানী নয়াদিল্লিতে তার অনশন কর্মসূচিতে যোগ দেয় হাজার হাজার মানুষ। শেষ পর্যন্ত সরকার তার দাবি মেনে নেয়।

চলতি মাসের শুরুর দিকে আন্না হাজারে বলেন, তিনি কৃষকদের দাবি দাওয়া নিয়ে দিল্লির রামলীলা ময়দানে বিক্ষোভ কর্মসূচির অনুমতি চেয়ে সরকারের কাছে চিঠি লিখেছিলেন। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে সাড়া মেলেনি। আজ প্রকারান্তরে সরকারের পক্ষেই অবস্থান নিলেন হাজারে। সূত্র: এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ