Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মার্কিন সুপ্রিমকোর্টে বিচারপতির সংখ্যা না বাড়াতে সংবিধান সংশোধনের উদ্যোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২১, ৬:২২ পিএম

মার্কিন সুপ্রিমকোর্টে বিচারপতির সংখ্যা না বাড়াতে সংবিধান সংশোধনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।সিনেটর মিট রমনি সহ রিপাবলিকান সিনেটরদের একটি গ্রুপ ইউএস সুপ্রিম কোর্টের বিচারপতির সংখ্যা ৯ জনে সীমাবদ্ধ রাখতে সংবিধানে সংশোধনী প্রস্তাব আনার আহবান জানান। রমনি বলেন, সুপ্রিম কোর্টের অখন্ডতা ও স্বাধীনতা রক্ষায় আমার সহকর্মীরা এই প্রচেষ্টায় আমাদের সাথে যোগ দেবেন বলে আশা করছি। -সিএনএন

যুক্তরাষ্ট্রের সংবিধান আইনসভা কংগ্রেসকে ক্ষমতা দিয়েছে সুপ্রিম কোর্টে বিচারপতির সংখ্যা কতজন হবে তা নির্ধারণের। ১৮৬৯ সাল থেকেই সুপ্রিম কোর্ট ৯ জন বিচারপতির সমন্বয়ে পরিচালিত হয়ে আসছে। সুপ্রিম কোর্টের ক্ষমতার ভারসাম্য ফিরিয়ে আনতে ৯ জন বিচারপতির বেঞ্চকে বৃদ্ধি করতে প্রেসিডেন্ট জো বাইডেনের ওপর চাপ দিয়েছেন ডেমোক্রেট আইন প্রণেতারা। ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও ম্যাচাচুচেটস থেকে নির্বাচিত সিনেটর এলিজাবেথ ওয়ারেন সহ অনেক ডেমোক্রেট আইনপ্রণেতা এর পক্ষে। বাইডেন নির্বাচনের আগে বলেছিলেন- এ ব্যাপারে তিনি সুপ্রিম কোর্ট সংস্কারে একটি কমিশন গঠন করবেন।

সুপ্রিম কোর্টে বিচারপতির সংখ্যা বৃদ্ধির আলোচনা শুরু হয় ২০১৬ সালে। সাবেক প্রেসিডেন্ট ওবামা মেরিক গারল্যান্ডকে যখন সুপ্রিম কোর্টে মনোনয়ন দেন তখন রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেটতার অনুমোদন দিতে অস্বীকার করে। এই আলোচনা আরো জোরালো হয় যখন প্রেসিডেন্ট ট্রাম্প একে একে সব রক্ষণশীল বিচারপতি সুপ্রিম কোর্টে বসাতে শুরু করেন। এতে করে সর্বোচ্চ আদালতের ভারসাম্য বিনষ্ট হয়। গত ১৮ সেপ্টেম্বর বিচারপতি রুথ ব্যাডার গ্রীন্সবার্গ মারা গেলে তার স্থলে নিজেদের অতি রক্ষণশীল একজন বিচারপতি এ্যামি কোনি ব্যারেটকে নিয়োগ দেওয়া হয়। নির্বাচনে যে দল জিতবে তার নতুন প্রশাসন সুপ্রিম কোর্টের শূন্যস্থান পূরণ করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ