Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বগুড়ায় শস্য চিত্রে জাতির জনক বঙ্গবন্ধু কর্মসুচি

উদ্দেশ্য গিনেস বুকে নাম উঠানো

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২১, ৫:৪৮ পিএম

" শস্য চিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু"- জাতীয় পরিষদের আয়োজনে এবং ন্যাশনাল এগ্রো কেয়ার লিমিটেডের ব্যাবস্থাপনায় শুক্রবার উদ্বোধন করা হলো মুজিব বর্ষে জাতির পিতাকে স্বরনীয়, বরনীয় স্মৃতিতে অহ্বান এবং ‘গিনেস বুকে বিশ্ব রেকর্ডের আয়োজনের পদযাত্রা।

আয়োজকদের পক্ষ থেকে আমন্ত্রন পত্র অনুযায়ি বগুড়ার শেরপুর উপজেলার ভবানীপুর ইউনিয়নের বালেন্দা গ্রামে ১০৫ বিঘা জমির উপর এই শস্য চিত্রটির কাজ হাতে নেয়া হয়েছে। সেখানে পুরো জমির উপর ধানের চারা দিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতি করা হবে।

শেরপুরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিষ্ঠিত পল্লী উন্নয়ন একাডেমী থেকে ১২ কিলোমিটার দুরে এবং নাটোরের রানী ভবানী মন্দিরের সন্নিকটে প্রকল্পটির স্থান নির্বাচন করা হযেছে। ন্যাশনাল এগ্রোকেয়ার লিমিটেড ও শস্য চিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু পরিষদ দুই মাসে ধরে ওখানে কাজটি করে এসেছেন। উদ্বোধনী অনুষ্টান দেখতে আশে পাশের গ্রাম থেকে শুরু করে দুরদুরান্ত থেকে বালেন্দা গ্রামের মাঠে শত শত মানুষ সমবেত হয়েছিলেন। সেখানে ড্রোন দিয়ে ছবি উঠানো সহ মাঠে সেলফি তুলতে ব্যাস্ত হয়ে পড়েন সবাই।
ভবানীপুর ইউনিয়নের চেয়ারম্যান উপজেলা আওয়ামীলেগের সহ সভাপতি আবুল কালাম আজাদ জানান, শুনেছি ভবানীপুরে শস্য চিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু এমন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। জমির মালিকদের নিকট থেকে প্রতিবিঘা জমি ৬ মাসের জন্য চুক্তিতে নেয়া হয়েছে। বাইরে থেকে গার্লস গাইড, স্কাউট নিয়ে মহড়া হচ্ছে হাজার হাজার টাকায়।
ভবানী পুর ইউনিয়নের আমিনপুর গ্রামের মাসুদ মিয়া, রাজু শেখ ও সামছুল হক জানান, ন্যাশনাল এগ্রোকেয়ার লিমিটেড তাদের নিকট থেকে বিঘা প্রতি ৯ হাজার টাকা করে ইরিবোর মৌসুমের জন্য প্রায় দুই মাস আগে লীজ নিয়েছেন।

ন্যাশনাল এগ্রিকেয়ার লিঃ এর প্রধান প্রকল্প পরিচালক আশেক এ এলাহী অনি জানান, বালেন্দা গ্রামের মাঠের ১০৫ বিঘা জমির উপর শস্য চিত্রে জাতির পিতা বঙ্গবন্ধু প্রকল্পটি হাতে নেয়া হয়েছে। ১০০জন বিএনসিসি, ৩০ জন শ্রমিক, নিজস্ব ২০ জন কর্মী তিন দিন ধওে কাজ রেছে। আরও প্রায় এক সপ্তাহ বিরতিহীন ভাবে কাজ করবে। চায়না থেকে বেগুনী ধান এবং দেশীয় সবুজ জনক রাজ ধানের চারা দিয়ে বঙ্গবন্ধুর অবয়ব দৃশ্যমান করা হবে। কাজটি সম্পন্ন করতে প্রায় দেড় কোটি টাকা ব্যায় হবে। তিনি আরও জানান, ধান পেকে যাওয়ার পর সবুজ ধান সোনালী রং এবং খয়েরী ধান হালকা খয়েরী রং ধারন করবে। গোফ, চাখ চুল, ভুরু খয়েরী রং এবং বাইরের অংশ সোনালী হবে। উপর থেকে মাঠের মধ্যে স্পষ্ট প্রতিকৃতি দেখা যাবে। ৬ সপ্তাহের পর অনেকটা দৃশ্যমান হবে।

শুক্রবার অনুষ্ঠানটির উদ্বোধন করেন সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক ও আহব্বায়ক আওয়ামী লীগের যুগ্ম সাধারন সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। নাসিম বলেন, ১৯১৯ সালে চিন যেটি করে গ্রীনিজ বুকে নাম উঠিয়েছিল তা শুধু ৭৫ বিঘা জমির উপর। আমরা সেই রেকর্ড ভাংতে চাই। আমরা করছি ১০৫ বিঘা জমির উপর। শস্য চিত্রটির দৈর্ঘ্য হবে ৪ শত মিটার আর প্রস্হ হবে ৩ শত মিটার।

তিনি আরও বলেন, আমরা গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষের সাথে যোগাযোগ অব্যাহত রেখেছি। আগামী ২১ ফেব্রুয়ারী আšতর্জাতিক মাতৃভাষা দিবসে" শস্য চিত্রে জাতির জনক বঙ্গবন্ধু" এর ভিডিও সহ প্রয়োজনীয় দলিল গিনেজ কতৃপক্ষের কাছে পাঠানো হবে। ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্মদিনে আমরা নুতন এ বিশ্ব রেকর্ড অর্জন এবং উদযাপন করতে পারবো।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এড. জাহাঙ্গীর কবির নানক। অন্যান্যদের মধ্যে ছিলেন, সাংগঠনিক সম্পাদক( রাজশাহী বিভাগের দায়িত্ব প্রাপ্ত) এস এম কামাল হোসেন, কৃষকলীগ কেন্দ্রীয় সভাপতি সমীর চন্দ্র, জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, সহ সভাপতি প্রদীপ কুমার, সাঃ সম্পাদক রাগেবুল আহসান রিপু, সংসদ সদস্য আলহাজ্ব হাবিবর রহমান প্রমুখ।

উদ্বোধন শেষে বিকেলে আলোচনা সভার আয়োজন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বগুড়া

২২ ফেব্রুয়ারি, ২০২২
২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ