Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সিরিয়া হাসাকায় আরেকটি মার্কিন সামরিক ঘাঁটি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২১, ৪:০৩ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্র তেলসমৃদ্ধ দেশ সিরিয়ায় নতুন আরেকটি সামরিক ঘাঁটি নির্মাণ শুরু করেছে ।ওই এলাকাটি ইরাক সীমান্তের কাছাকাছি অবস্থিত। ঘাঁটি তৈরির জন্য এরইমধ্যে প্রয়োজনীয় সামরিক সরঞ্জামাদি সেখানে পৌঁছে গেছে। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানার এক প্রতিবেদনে জানানো হয়েছে, দেশটির হাসাকা প্রদেশের ইয়ারুবায় নতুন ঘাঁটি বানাচ্ছে মার্কিন সামরিক বাহিনী। -সানা

বৃহস্পতিবার স্থানীয় সূত্রের বরাতে সানা জানিয়েছে, হাসাকা শহরের উত্তর-পূর্বে অবস্থিত আল-মালিকিয়া এলাকা থেকে ১০টি ট্রাকে করে এসব সরঞ্জাম নেওয়া হয়েছে। জানা যায়, ২০১৯ সালে ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের নির্দেশ দেন। কিন্তু পরে সেই সিদ্ধান্ত থেকে সরে ওই বছরের অক্টোবরেই দেশটিতে নতুন করে সেনা মোতায়েন করা হয়। সেসময় প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক স্বার্থরক্ষার খাতিরেই সিরিয়ার তেলক্ষেত্রগুলোতে সেনা মোতায়েন করা হচ্ছে। মধ্যপ্রাচ্যের দেশটির আল-তানফ অঞ্চলে আগে থেকেই একটি সামরিক ঘাঁটি রয়েছে যুক্তরাষ্ট্রের। ২০১৬ সালে সিরীয় গৃহযুদ্ধ বন্ধ করার দাবিতে এ ঘাঁটি গেঁড়ে বসে মার্কিন বাহিনী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ