Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিরিয়ায় নতুন সামরিক ঘাঁটি বানাচ্ছে বাইডেন প্রশাসন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২১, ১০:০৭ এএম

তেলসমৃদ্ধ সিরিয়ার হাসাকা প্রদেশের ইয়ারুবায় নতুন করে আরো একটি সামরিক ঘাঁটি বানাচ্ছে যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত জো বাইডেনের প্রশাসন। সিরিয়ার তেল কব্জা করতে ওয়াশিংটন এই ঘাঁটি তৈরি করতে যাচ্ছে।

বছর দুয়েক আগে সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে যেকোনো কারণে সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন তিনি। উল্টো মোতায়েন করা হয় বাড়তি সেনা সদস্য। এবার তেলসমৃদ্ধ দেশটিতে নতুন আরেকটি সামরিক ঘাঁটি নির্মাণ শুরু করেছে মার্কিনিরা।
এলাকাটি ইরাক সীমান্তের কাছাকাছি অবস্থিত। ঘাঁটি তৈরির জন্য এরই মধ্যে প্রয়োজনীয় সামরিক সরঞ্জামাদি সেখানে পৌঁছে গেছে।
বৃহস্পতিবার স্থানীয় সূত্রের বরাতে সানা জানিয়েছে, হাসাকা শহরের উত্তর-পূর্বে অবস্থিত আল-মালিকিয়া এলাকা থেকে ১০টি ট্রাকে করে এসব সরঞ্জাম নেওয়া হয়েছে।
যুক্তরাষ্ট্রের দাবি, তারা সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার জন্যই সিরিয়ায় সামরিক বাহিনী পাঠিয়েছে। তবে সমালোচকদের মতে, দেশটির বিপুল তেল সম্পদ লুটপাটের জন্যই মার্কিন বাহিনী মোতায়েন রাখা হয়েছে।

জানা যায়, ২০১৯ সালে ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের নির্দেশ দেন। কিন্তু পরে সেই সিদ্ধান্ত থেকে সরে ওই বছরের অক্টোবরেই দেশটিতে নতুন করে সেনা মোতায়েন করা হয়। সেসময় প্রেসিডেন্ট ট্রাম্প বলেছিলেন, যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক স্বার্থরক্ষার খাতিরেই সিরিয়ার তেলক্ষেত্রগুলোতে সেনা মোতায়েন করা হচ্ছে।
মধ্যপ্রাচ্যের দেশটির আল-তানফ অঞ্চলে আগে থেকেই একটি সামরিক ঘাঁটি রয়েছে যুক্তরাষ্ট্রের। ২০১৬ সালে সিরীয় গৃহযুদ্ধ বন্ধ করার দাবিতে এ ঘাঁটি গেঁড়েছিল মার্কিনিরা। সূত্র : সানা



 

Show all comments
  • Mohammad Oli Ullah ২৯ জানুয়ারি, ২০২১, ৪:০৭ পিএম says : 0
    এক চেয়ারে শুধু শয়তানের পরিবর্তন
    Total Reply(0) Reply
  • Delawar Hossain Al Maruf ২৯ জানুয়ারি, ২০২১, ৪:০৭ পিএম says : 0
    মার্কিনীরা কখন ও সভ্য জাতি হতে পারে না।
    Total Reply(0) Reply
  • MD Sayem ২৯ জানুয়ারি, ২০২১, ৪:০৮ পিএম says : 0
    তেলের জন্য যুদ্ধ,,,কোন সন্ত্রাস দমন নয়,,,,তেল না পাইলে ওরা অচল
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ