Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

লালকেল্লায় সহিংসতা : পার্লামেন্ট ভবন ভারতের আন্দোলনরত কৃষকদের অভিযান স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২১, ৪:৩২ পিএম

৭২তম প্রজাতন্ত্র দিবসে ভারতের রাজপথে বার্ষিক প্যারেড চলাকালে বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যহারের দাবীতে আন্দোলনরত কৃষকরা দিল্লীর লালকেল্লা দখল করে সেখানে ভারতের জাতীয় পতাকার পাশে শিখদের ধর্মীয় পতাকা উড়িয়ে দিয়েছে। মঙ্গলবার কৃষকদের ট্র্যাক্টর র‌্যালিকে ঘিরে সৃষ্ট লালকেল্লা সহিংসতায় ১জন কৃষক নিহত হন। আহত হন ৩৯৪জন পুলিশ সদস্য। এই ঘটনায় ১৯জনকে গ্রেপ্তার করা হয়েছে ও ৫০জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। -এনডিটিভি, আল জাজিরা

কৃষক নেতাদের বিরুদ্ধে ২৫টি লুকআউট নোটিশ জারি করেছে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়। ওই কৃষক নেতাদের পাসপোর্ট জমা দিতে নির্দেশ দেওয়া হবে। এফআইআরএ নাম রয়েছে পাঞ্জাবি অভিনেতা রনদীপ সিধুর। এক ভিডিও বার্তায় তিনি বলেছেন, ‘আমি যদি গাদ্দার হই তবে সব কৃষক নেতাই গাদ্দার। আপনারা আমার ওপর সহিংসতা উস্কে দেয়ার অভিযোগ আনছেন। আরএসএস-বিজেপির লোকরা লালকেল্লায় শিখ পতাকা উড়িয়েছে আর আপনারা লাখো কৃষকদের গাদ্দার বলছেন।’ ওই ঘটনায় আহত পুলিশ সদস্যদের দেখতে হাসপাতালে গিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মঙ্গলবারের ওই ঘটনার বিচারবিভাগীয় তদন্তের দাবি জানিয়ে বৃহস্পতিবার সুপ্রিকোর্টে মামলা দায়ের করা হয়েছে। একইসঙ্গে জাতীয় পতাকার অবমাননার জন্য মামলা দায়ের করারও দাবি জানানো হয়েছে সর্বোচ্চ আদালতে।

লালকেল্লা সহিংসতার তীব্র নিন্দা জানিয়েছে সংঘবদ্ধ কৃষাণ মোর্চা। এক বিবৃতিতে আন্দোলন শান্তিপূর্ণভাবে চালানোর পাশাপাশি আগামী ১ ফেব্রুয়ারি বাজেট অধিবেশনের দিন সংসদ অভিযানের পরিকল্পনা স্থগিত করা হয়েছে। তবে শনিবার দিনব্যাপী অনশন কর্মসূচী রাখা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ