Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাইডেনের শপথ অনুষ্ঠানের ১২ নিরাপত্তাকর্মীকে প্রত্যাহার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২১, ৩:৪৪ পিএম

নব নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানে নিরাপত্তার দায়িত্বে থাকা ১২ জন নিরাপত্তাকর্মীকে প্রত্যাহার করা হয়েছে। উগ্রপন্থিদের সঙ্গে যোগাযোগ রাখার অভিযোগে তাদের বিরুদ্ধে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট হিসাবে জো বাইডেন ও কমলা হ্যারিসের শপথগ্রহণ অনুষ্ঠানের আগে নিরাপত্তার চাদরে ঘিরে ফেলা হয়েছে ওয়াশিংটন। নিরাপত্তারক্ষীদেরও ছাড় দেয়া হচ্ছে না। প্রত্যেকের অতীত রেকর্ড পরীক্ষা করা হচ্ছে। দেখা গেছে, সাম্প্রতিককালে সোশ্যাল নেটওয়ার্ক বা অন্য কোন মাধ্যমে ১২ জনের সাথে উগ্রপন্থীদের যোগাযোগ হয়েছে। ফলে তাদেরকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে। মঙ্গলবার মার্কিন সামরিক বাহিনীর মুখপাত্র জানিয়েছেন, ১২ জন ন্যাশনাল সিকিওরিটি গার্ডকে কাজ থেকে সরিয়ে দেয়া হয়েছে। প্রত্যেকেই শপথগ্রহণ অনুষ্ঠানে নিরাপত্তার দায়িত্ব ছিলেন। এর মধ্যে একজনের সঙ্গে উগ্রপন্থি হোয়াইট সুপ্রিমেসিস্টদের যোগাযোগ আছে বলে জানানো হয়েছে। আরেকজন সম্প্রতি চরমপন্থি মন্তব্য করেছেন সোশ্যাল নেটওয়ার্কে। বাকি দশজনের সঙ্গেও বিভিন্ন ভাবে চরমপন্থিদের সম্পর্ক রয়েছে বলে জানানো হয়েছে। সকলকেই ওয়াশিংটন থেকে সরিয়ে দেয়া হয়েছে।

বুধবারের শপথগ্রহণ অনুষ্ঠানের জন্য শুধুমাত্র ওয়াশিংটনে ২৫ হাজার ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে। প্রত্যেকের ব্যাকগ্রাউন্ড পরীক্ষা করা হচ্ছে। গোয়েন্দাদের ধারণা, নিরাপত্তার দায়িত্বে থাকা ব্যক্তিদের মধ্য থেকেই সহিংসতা ছড়াতে পারে। ফলে সামান্য সন্দেহ হলেও নিরাপত্তারক্ষীদের সরিয়ে দেয়া হয়েছে। জো বাইডেন এবং কমলা হ্যারিসের শপথগ্রহণ অনুষ্ঠান ঘিরে গোটা দেশেই ট্রাম্পপন্থিরা সহিংস বিক্ষোভ দেখাতে পারে বলে আশঙ্কা রয়েছে। ওয়াশিংটনে এখনো কারফিউ জারি রয়েছে। প্রয়োজন ছাড়া সাধারণ মানুষকে বাড়ি থেকে বেরতে নিষেধ করা হয়েছে। রাস্তায় রাস্তায় কংক্রিটের গার্ড ওয়াল রাখা হয়েছে। ন্যাশনাল গার্ডরা গোটা শহরে ফ্ল্যাগ মার্চ করছে। সূত্র: রয়টার্স, ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ