Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অক্সফোর্ডের টিকা ভারতের চেয়ে দেড়গুণ বেশি দামে কিনছে বাংলাদেশ : রয়টার্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২১, ১:০৩ পিএম

অক্সফোর্ডের টিকা ব্যাপকভাবে উৎপাদন করছে ভারতের সেরাম ইনস্টিটিউট। এ প্রতিষ্ঠান থেকে ৩ কোটি ডোজ টিকা কেনার চুক্তি করেছে বাংলাদেশ। গত সোমবার (১২ জানুয়ারি) রয়টার্স জানায়, সেরাম বাংলাদেশের কাছে প্রতিডোজ টিকা বিক্রি করবে ৪ ডলার দামে। ভারত সরকার যে দামে কিনছে সেরাম সেই টিকা বাংলাদেশের কাছে ৪৭ শতাংশ বেশি দামে বিক্রি করবে।

বাংলাদেশ সরকারের একজন কর্মকর্তার বরাতে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, সেরামের কোভিশিল্ড টিকার প্রথম চালান ২৫ জানুয়ারির মধ্যে বাংলাদেশে আসার কথা। টিকা আসলে ফেব্রুয়ারির শুরু থেকেই টিকা দেওয়া শুরু করা হবে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সেরাম উৎপাদিত টিকা কোভিশিল্ডের প্রতি ডোজ কিনতে বাংলাদেশকে খরচ করতে হচ্ছে ৪ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় এর দাম পড়ে প্রায় ৩৪০ টাকা। নাম প্রকাশে অনিচ্ছুক তিনটি সূত্রের কাছ থেকে রয়টার্স এই তথ্য পেয়েছে।

বিশাল পরিসরে ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত করোনার টিকা উৎপাদন করছে ভারতের সেরাম ইনস্টিটিউট। ওই টিকার ৩ কোটি ডোজ কিনতে গত নভেম্বরে ভারতীয় প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তি স্বাক্ষর করে ঢাকা।

ভারতের পরিকল্পনা অনুযায়ী ৩০ কোটি মানুষকে টিকা প্রয়োগ করতে ৬০ কোটি ডোজ টিকার প্রয়োজন পড়বে। আর বিশ্বের সবচেয়ে বেশি পরিমাণ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট ইতোমধ্যে পাঁচ কোটি ডোজ টিকা ভারতে সরবরাহের জন্য মজুদ করে ফেলেছে।

সেরাম আশা করছে, ভারতের চাহিদার ৯০ শতাংশই পূরণ হবে অক্সফোর্ডের টিকার মাধ্যমে। ভারতকে প্রতি ডোজ ২০০ রুপি দামে সরবরাহ করছে সেরাম ইনস্টিটিউট। ভারতের বিপুল চাহিদার কারণে দেশটি অপেক্ষাকৃত কম দামে দেওয়া হচ্ছে বলে জানিয়েছে সেরাম।

অ্যাস্ট্রাজেনেকা, গেটস ফাউন্ডেশন এবং জাভি ভ্যাকসিন অ্যালায়েন্সের সহযোগিতার সেরাম একশ’ কোটি ডোজেরও বেশি টিকা নিম্ন আয়ের দেশগুলোর জন্য সরবরাহ করবে।
উল্লেখ্য, বাংলাদেশে এখন পর্যন্ত পাঁচ লাখ ২৩ হাজার ৩০২ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে সাত হাজার ৮০৩ জনের। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • Jack+Ali ১৩ জানুয়ারি, ২০২১, ৫:০৬ পিএম says : 1
    Our government is always committing crime against our country and our population.. Days are numbered, they cannot get away with all these crimes, one day they will have to pay the heavy price.. The root cause the government is committing all heinous crime is that we muslim claim that we are muslim but we don't want Quranic Law as such we are suffering in the hand of government for decades.
    Total Reply(0) Reply
  • MD.Uzzal Hossain ১৩ জানুয়ারি, ২০২১, ৫:১৭ পিএম says : 0
    Friendship Forever.......................????????????????? Power Forever............................!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রয়টার্স


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ