Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পুনরায় চালুর প্রস্তাব পরীক্ষায় আন্তঃমন্ত্রণালয় কমিটি

পাটকল ইজারা পদ্ধতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

বাংলাদেশ পাটকল কর্পোরেশনের (বিজেএমসি) বন্ধ মিলগুলো ফের চালুর বিষয়ে প্রাপ্ত প্রস্তাব নীতিমালার আলোকে পরীক্ষা ও বিবেচনার জন্য আন্তঃমন্ত্রণালয় ওয়ার্কিং কমিটি গঠন করা হয়েছে। ভাড়াভিত্তিক ইজারা পদ্ধতিতে বেসরকারি ব্যবস্থাপনায় মিলগুলো পুনরায় চালুর প্রস্তাব দেয়া হয়েছে। সম্প্রতি এই কমিটি গঠন করে বস্ত্র ও পাট মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

নয় সদস্যের এই কমিটির আহবায়ক বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন)। কমিটিতে সদস্যরা হলেন,প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধি, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পাট), অর্থ বিভাগের প্রতিনিধি (যুগ্ম-সচিব), শিল্প মন্ত্রণালয়ের প্রতিনিধি (যুগ্ম-সচিব, বাণিজ্য মন্ত্রণালয়র প্রতিনিধি (যুগ্ম-সচিব) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের প্রতিনিধি ও জুট ডাইভারসিফিকেশন প্রামোশন সেন্টারের (জেডিপিসি) নির্বাহী পরিচালক। বাংলাদেশ পাটকল কর্পোরেশনের (বিজেএমসি) চেয়ারম্যান কমিটিতে সদস্য-সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। বিজেএমসির বন্ধ মিলগুলো পুনরায় চালুর লক্ষ্যে দরপত্র/আগ্রহ ব্যক্তকরণ/প্রস্তাব আহবানের জন্য বিজ্ঞপ্তির খসড়া পরীক্ষা এবং চূড়ান্তকরণের এক কমিটি কাজ করবে। বিজ্ঞপ্তির বিপরীতে প্রাপ্ত প্রস্তাব নিষ্পত্তির বিষয়ে পরামর্শও দেবে এই কমিটি। একইসঙ্গে কমিটি মিলগুলো বেসরকারি ব্যবস্থাপনায় পরিচালনার ক্ষেত্রে সরকারি স্বার্থ রক্ষায় গ্রহণীয় ব্যবস্থা/করণীয় সম্পর্কে সুপারিশ প্রদান এবং প্রযোজ্য ক্ষেত্রে এ বিষয়ক কার্যক্রম ত্বরান্বিত করতে পরামর্শ দেবে।

কমিটি প্রয়োজন অনুযায়ী সভা করবে। কমিটি প্রয়োজনবোধে সংশ্লিষ্ট ক্ষেত্রে বিশেষ জ্ঞান বা অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিকে অন্তর্ভুক্ত করতে পারবে। কমিটির সভায় অংশগ্রহণের জন্য সদস্যদের সম্মানী দেয়া যাবে। বিজেএমসি কমিটিকে সাচিবিক সহায়তা দেবে বলা হয়েছে।

গত বছরের ১ জুলাই থকে সরকার বিজেএমসির নিয়ন্ত্রণাধীন ২৫টি পাটকল বন্ধ ঘোষণা করে। একইসঙ্গে পাটকলগুলোতে কর্মরত ২৪ হাজার ৬০৯ জন স্থায়ী শ্রমিকের গ্রাচ্যুইটি, প্রভিডেন্ট ফান্ড (পিএফ) ও ছুটি নগদায়নসহ গোল্ডেন হ্যান্ডশেক সুবিধার মাধ্যমে চাকরি অবসায়নেরও ঘোষণা দেয়া হয়। পরে সরকারের পক্ষ থেকে বলা হয়, পাটপণ্যের উৎপাদন ব্যবস্থার আধুনিকায়ন ও পুনর্বিন্যাস করে নতুন মডেলে বিজেএমসির বন্ধ মিলগুলো জরুরিভিত্তিতে ফের চালু করা হবে। এই প্রেক্ষাপটেই পাটকল পুনরায় চালু করাসহ অন্যান্য সম্পত্তি যথাযথ ব্যবহার নিশ্চিতে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর নেতৃত্বে নীতি-নির্ধারণী কমিটি গঠন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজেএমসি

২০ ফেব্রুয়ারি, ২০১৯
৩ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ