Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মধ্যপ্রাচ্যে আমিরাতের প্রধান বাণিজ্য অংশীদার তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

মধ্য প্রাচ্যের সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) এক নম্বর বাণিজ্য অংশীদার হচ্ছে তুরস্ক। বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী। খবর আনাদোলু এজেন্সির।

প্রতিবেদনে বলা হয়, আনোয়ার গারগাশ মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম বøুমবার্গকে বলেছেন, ‘আমরা তুরস্কের সাথে কোন বিরোধ ধরে রাখতে চাই না।’ আরব দেশগুলোর বিরুদ্ধে যেয়ে তুরস্কের আঞ্চলিক ভ‚মিকা প্রসারিত করার ইচ্ছা উভয় দেশের মধ্যে প্রধান সমস্যা হিসাবে চিহ্নিত করেছেন গারগাশ। এর আগে তিনি জানিয়েছিলেন, সংযুক্ত আরব আমিরাত শীঘ্রই কাতারের সাথে পরিবহন ও বাণিজ্য আবার শুরু করবে।
তিনি বলেন, ‘আল-উলা চুক্তির সাথে সামঞ্জস্য রেখে উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের দেশগুলোর মধ্যে পরিবহন ও বাণিজ্য চুক্তি এক সপ্তাহের মধ্যেই স্বাক্ষরিক হবে।’ তিনি আরও বলেন, ‘আমরা খুশি যে, আমরা এই সঙ্কট কাটিয়ে উঠেছি এবং আমরা উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের ভবিষ্যতের প্রত্যাশায় রয়েছি।’ তার দেশ আল-উলা চুক্তি বাস্তবায়নে কাজ করছে বলেও জানান তিনি। প্রসঙ্গত, গত মঙ্গলবার, গালফ উপসাগরের উত্তর-পশ্চিমাঞ্চলীয় দেশ সউদী আরবের আল-উলা শহরটি ৪১ তম উপসাগরীয় শীর্ষ সম্মেলন আয়োজন করেছে, যেখানে কাতারের সাথে সউদী আরব, আমিরাত, বাহরাইন এবং মিশরের মধ্যে ২০১৩ সাল থেকে চলে সঙ্কটের সমাপ্তির ঘোষণা দেয়া হয়েছে। সূত্র : মিডলইস্ট মনিটর।



 

Show all comments
  • তাসফিয়া আসিফা ৯ জানুয়ারি, ২০২১, ৩:২৭ এএম says : 0
    খুবই ভালো খবর।
    Total Reply(0) Reply
  • কামাল ৯ জানুয়ারি, ২০২১, ৩:২৭ এএম says : 0
    দুদেশের জন্য শুভ কামনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ