Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের বিরুদ্ধে মামলা নেবে বিচার বিভাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২১, ৭:৪৩ পিএম

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ক্যাপিটল হিলে সহিংস হামলার ঘটনায় উস্কানি দেয়ার অভিযোগ আনা হলে তা মার্কিন মামলা হিসাবে গ্রহণ করবে মার্কিন বিচার বিভাগ। বৃহস্পতিবার ওয়াশিংটনের আইএস অ্যাটর্নি মাইকেল শেরউইন এই তথ্য জানান।

শেরউইন সাংবাদিকদের বলেন, ‘হামলায় যারা অংশ নিয়েছিলো শুধু তাদেরকেই নয়, আমরা এ ঘটনায় জড়িত সবার উপরেই নজর রাখছি।’ এর আগে হোয়াইট হাউসের সামনে এক জনসভায় সমর্থকদের উদ্দেশ্যে ট্রাম্প বলেছিলেন, ‘শক্তি প্রয়োগ না করলে তারা কখনোই দেশকে ফিরিয়ে নিতে পারবে না।’ নির্বাচনের অনিয়ম হয়েছে বলে ট্রাম্পের ভিত্তিহীন দাবিতে প্ররোচিত হয়েই তার সমর্থকরা কংগ্রেসে জড়ো হয়েছিল ও জো বাইডেন জুনিয়রকে ইলেক্টোরাল কলেজের স্বীকৃতি পেতে বাধা দিতে চেয়েছিল। এ কারণে ট্রাম্পকেও এই হামলার জন্য অভিযুক্ত করা হবে কি না,

শেরউইনকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘আমরা জড়িত সবার বিরুদ্ধেই ব্যবস্থা নেব। যাদের বিরুদ্ধে অপরাধে জড়িত থাকার প্রমাণ পাওয়া যাবে, তাদের বিরুদ্ধেই অভিযোগ আনা হবে।’ বৃহস্পতিবার নব নির্বাচিত প্রেসিডেন্ট বাইডেনও ট্রাম্পকে দোষারোপ করে বলেছেন, ‘নির্বাচনে ভোট দেয়া প্রায় ১৬ কোটি আমেরিকানের কণ্ঠস্বর স্তব্ধ করার জন্য তিনি তার সমর্থকদের ব্যবহার করার চেষ্টা করেছেন।’ সূত্র: নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ