Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

জাপানে হাসিখুশি জীবনের জন্য চিয়ারলিডারদের প্রচেষ্টা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২১, ৩:৫৯ পিএম

করোনা সংক্রমণ রেকর্ড হারে বেড়ে যাওয়ায় ৮ জানুয়ারি থেকে জাপানে জরুরি অবস্থা জারি হয়েছে। কিন্তু সেখানকার চিয়ারলিডাররা এই অবস্থার মধ্যে মানুষকে উদ্বুদ্ধ করতে ও হাসিখুশি রাথতে ব্যাতিক্রমী পরিকল্পনা নিয়েছেন।

শিম্বাশি স্টেশনের সামনে দাঁড়িয়ে চারজন চিয়ার লিডার চিৎকার করছেন, ‘এগিয়ে চলো, লড়াই করো!’ ফেস শিল্ড পরে হাতের সোনালি পমপম দুলিয়ে সবাইকে এগিয়ে চলার বার্তা দিচ্ছেন চিয়ার লিডাররা। তাদের দেখে অনেকেই হয়ত কিছু সময়ের জন্য থমকে যান, কেউ হাসেন, কেউ ভিডিও বা ছবি তোলেন। আবার যাদের তাড়া আছে, তারা চলে যান। জাপানের রাজধানী টোকিওতে এমন দৃশ্যের দেখা মেলে প্রায়ই। তবে, জাপানে রেকর্ড হারে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় শুক্রবার থেকে জরুরি অবস্থা জারি করেছে দেশটি।

চিয়ারলিডার গ্রুপের প্রধান কুমি আসাজুমা জানালেন, গত ১০ বছর ধরে এই চিয়ার লিডাররা সকালে উদ্বুদ্ধ করেন ট্রেন যাত্রীদের। তবে করোনাকালে তাদের মিশন ভিন্ন মাত্রা পেয়েছে। করোনাকালে অনেক মানুষ স্বজন হারিয়েছেন, চাকরি হারিয়েছেন, প্রত্যেকেই কোনো না কোনোভাবে সমস্যার মুখোমুখি হচ্ছেন। এ কারণে চিয়ারলিডারদের কাজটা আরো কঠিন হয়ে পড়েছে। তা সত্ত্বেও তারা চেষ্টা করছেন সবার মুখে হাসি ফোটাতে। এর ফলে মানুষের মনে যদি কিছুটা আশার আলোর সঞ্চার হয়, সেটাও তাদের জন্য বড় পাওয়া।

জরুরি অবস্থা জারির পর থেকে তারা বেছে নিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমকে। সেখানে অনেক ভিডিও পোস্ট করবেন তারা। শিম্বাশি রেলস্টেশন দিয়ে প্রতিদিন যাতায়াত করেন তোমোকো সুদানুমা। তিনি সংবাদ সংস্থা রয়টার্সকে বললেন, চিয়ারলিডাররা এই সংকটময় পরিস্থিতিতে যা করছেন, তা সত্যিই দারুণ। তিনি জানালেন, জরুরি অবস্থায় হোম অফিস করবেন আর চিয়ারলিডারদের ভিডিও দেখে অনুপ্রাণিত হওয়ার চেষ্টা করবেন। সূত্র: রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাপান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ