Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্পকে অপসারণে বিরোধিতা করছেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২১, ১০:৫১ এএম | আপডেট : ১২:০৭ পিএম, ৮ জানুয়ারি, ২০২১

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে গত বুধবারের হামলার ঘটনায় কাঠগড়ায় এখন ডোনাল্ড ট্রাম্প। বিশ্বব্যাপী সমালোচনার শিকার হচ্ছেন তিনি। এমনকি নিজ দলের লোকজনও তার সমালোচনা করছে। ইতিমধ্যেই হোয়াইট হাউসের বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা পদত্যাগ করেছেন। ট্রাম্পের বিরুদ্ধে দেশটির অনেক আইনপ্রণেতা সন্ত্রাসবাদে প্ররোচনার অভিযোগ তুলেছেন। এদিকে ট্রাম্পকে প্রেসিডেন্টের পদ থেকে সরানোর সম্ভাব্যতা নিয়ে খোদ তাঁর মন্ত্রিসভার সদস্যরাই আলোচনা করছেন। দেশটির তিনটি নিউজ চ্যানেলের খবরের বরাত দিয়ে গতকাল বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানায়।

তবে ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার কথা ভাবছেন না নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি জানিয়েছেন, ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার মধ্য দিয়ে দেশে ঐক্য ফেরানো যাবে না। তিনি এ বিষয় নিয়ে ভাবছেন না, তিনি ভাবছেন ২০ জানুয়ারি তার ক্ষমতাগ্রহণের বিষয় নিয়ে।
বাইডেনের ঘনিষ্ট এক কর্মকর্তা নব নির্বাচিত প্রেসিডেন্টের বরাত দিয়ে সিএনএনকে বলেছেন, ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার প্রক্রিয়া শুরু করাটা জাতিকে ঐক্যবদ্ধ করতে সহায়তা করবে না। সুতরাং ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার কোনো ইচ্ছাই নেই বাইডেনের। তিনি মূলত ১৩ দিন পর দায়িত্ব গ্রহণের বিষয়টি নিয়ে ভাবছেন। এদিকেই তিনি মনোযোগ রাখতে চান। তার ২৫তম সংশোধনীর বিষয়ে কথা বলার কোনো আগ্রহ নেই।

উল্লেখ্য, ক্যাপিটল হিলে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থকরা হামলা চালানোর পর হোয়াইট হাউসের বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা পদত্যাগ করেছেন। পদত্যাগকারী কর্মকর্তাদের মধ্যে হোয়াইট হাউসের সহকারী জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ম্যাট পটিঞ্জার, ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের দুই শীর্ষ সহযোগী স্টেফানি গ্রিশাম ও রিকি নিসেটাসহ হোয়াইট হাউসের চার শীর্ষ কর্মকর্তা রয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি সারাহ ম্যাথিউস পদত্যাগকারী দলের অপর সদস্য বলে জানিয়েছে কয়েকটি গণমাধ্যম।
পটিংঞ্জার ছিলেন ট্রাম্প প্রশাসনের চীন নীতির অন্যতম স্তম্ভ। ব্লুমবার্গ নিউজ তার ঘনিষ্ঠ কর্মকর্তাদের বরাত দিয়ে এ পদত্যাগের খবর নিশ্চিত করেছে। “বিক্ষোভে ট্রাম্পের উসকানি ও ক্যাপিটলে হামলার ঘটনায় পটিংগার হতাশ হয়ে পড়েছিলেন,” বলেছেন তার ঘনিষ্ঠ কর্মকর্তারা।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও ব্রায়েন এবং ডেপুটি চিফ অব স্টাফ ক্রিস লিডলের মতো হোয়াইট হাউসের আরও কয়েকজন শীর্ষ কর্মকর্তাও পদ ছেড়ে দেওয়ার বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করছেন বলে তাদের ঘনিষ্ঠ কর্মকর্তারা জানিয়েছেন। সূত্র : বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ