Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

হাজার হাজার কৃষক নিয়ে ট্রাক্টর মার্চ, অবরুদ্ধ দিল্লি সীমান্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২১, ৬:২১ পিএম

ভারতে নতুন ৩ কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ করে চলেছে কৃষকরা। বৃহস্পতিবার সেই লাগাতার প্রতিবাদ পড়ছে ৪৩ দিনে। এ দিন পূর্ব নির্ধারিত কর্মসূচি মেনেই বিক্ষোভকারী কৃষকরা শুরু করেছেন ট্রাক্টর মার্চ। হাজার হাজার কৃষক সামিল হন এই মার্চে। দিল্লির সিঙ্ঘু, টিকরি ও গাজিপুর সীমান্ত থেকে দিল্লির উদ্দেশ্যে শুরু হয় ট্রাক্টর মার্চ। ট্রাক্টর র‌্যালি চলছে সিঙ্ঘু থেকে টিকরি সীমান্তে, টিকরি থেকে কুন্ডলি, গাজিপুর থেকে পালওয়াল ও রিওয়াসান থেকে পালওয়াল অবধি।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে বৃহস্পতিবার আগেই জানানো হয়েছিল ট্রাক্টর মার্চ করা হবে। এক কৃষক নেতাকে উদ্ধৃত করে পিটিআই জানিয়েছে আন্দোলনের রেশ বাড়বে। সংযুক্ত কিষাণ মোর্চার নেতা অভিমন্যু কোহর জানান সরকার দাবি না মানলে আন্দোলন জোরদার করা হবে। প্রথমে ঠিক হয়েছিল সোমবার সরকারের সঙ্গে আলোচনা ব্যর্থ হলে বুধবার ৬ জানুয়ারি দিল্লি রিং রোড ধরে ট্রাক্টর র‌্যালি করার। কিন্তু রোববার এবং সোমবার দুদিন রীতিমতো দুর্যোগ চলায় এবং বুধবারেও ঝড় বৃষ্টির আশঙ্কা থাকায় এই সময় সূচি বদলানো হয়। সিদ্ধান্ত নেওয়া হয় বুধবারের পরে বৃহস্পতিবার এই কর্মসূচি পালন করা হবে।

সোমবারের বৈঠক নিষ্ফল হওয়ায় ফের ৮ জানুয়ারি কৃষকদের সঙ্গে বৈঠকে বসবে কেন্দ্র। শেষ বৈঠকের সময় যেই কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয় তিন কৃষি আইন প্রত্যাহার না করে আলোচনা করা হবে তখনই বৈঠকে উপস্থিত কৃষকেরা গর্জে ওঠেন। কেন্দ্রের‌ পক্ষ থেকে মন্ত্রীরা ঘুরে ফিরে আইন সংশোধনের কথাই বলেছেন। আর সেটা মানতে নারাজ কৃষক প্রতিনিধিরা। তারা একেবারে অনড় কৃষি আইন বাতিলের ব্যাপারে। সরকারের পক্ষ থেকে অযথা কালক্ষেপ একেবারেই ভালো চোখে দেখছে না কৃষক নেতারা। কৃষক সংগঠনগুলি জানিয়েছে, সরকার তাদের দাবি না মানলে ২৬ শে জানুয়ারিও ট্রাক্টর মিছিল করবেন তারা। এদিনের মিছিল ছিল তার ট্রেইলার। সেদিন আরও বড় ট্রাক্টর মিছিল হতে পারে। হরিয়ানার কিষাণ সংগঠনগুলি প্রতিটি গ্রাম থেকে অন্তত দশজন করে মহিলাকে ২৬শে জানুয়ারি দিল্লিতে আসার আহ্বান জানিয়েছে।

সংবাদমাধ্যম এএনআই জানিয়েছে, ভারতীয় কিষান ইউনিয়ন (বিকিউ) দিল্লির তিনটি স্থানে কৃষকদের প্রতিবাদ জানিয়ে সংহতি জানিয়ে মহা মায়া ফ্লাইওভার থেকে চিল্লা সীমান্ত পর্যন্ত তাদের ট্র্যাক্টরটিকে পতাকা প্রদর্শন করে। বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট কেন্দ্রকে কৃষকদের প্রতিবাদকারী স্থানে কোভিড-১৯ এর বিস্তার রোধে যে নির্দেশিকা কার্যকর করা হয়েছে তা সম্পর্কে জিজ্ঞাসাবাদ করেছিল। ট্রাক্টর মিছিল নিয়ে দিল্লি পুলিশের জয়েন্ট কমিশনার (পশ্চিম) শালিনী সিংহ বলেছেন, ‘দিল্লির ভিতরে মিছিল প্রবেশের কোনও কথা নেই। সেই মতোই পুলিশি ব্যবস্থা রয়েছে। কিন্তু রাজধানীর লাগোয়া অংশে রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। সেই কারণে সিরসা ও বিল আকবরপুর থেকে সোনিপতের এক্সপ্রেসওয়ে বন্ধ রাখা হয়েছিলো। সূত্র: হিন্দুস্থান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ