Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অলিখিত ফাইনালে বৃহস্পতিবার বসুন্ধরা-আবাহনী মুখোমুখি

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২১, ৭:৫৬ পিএম

ঘরোয়া ফুটবলের মৌসুমসূচক টুর্নামেন্ট ফেডারেশন কাপের দ্বিতীয় সেমিফাইনালে বৃহস্পতিবার মুখোমুখি হচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস ও ঢাকা আবাহনী লিমিটেড। দু’দলের শক্তির মানের বিচারে বলা চলে ম্যাচটি এবারের ফেডারেশন কাপের অলিখিত ফাইনাল! বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকাল ৪টায় শুরু হবে বসুন্ধরা-আবাহনী সেমিফাইনাল ম্যাচটি।

২০১৮ সালে পেশাদার লিগে বসুন্ধরা কিংসের আগমনের পর দেশের ফুটবলের দৃশ্যপট পাল্টে যায়। এর আগে যেখানে ঢাকার ফুটবলে আবাহনী-মোহামেডানের দাপট ছিল চোখে পড়ার মতো, এখন সেখানে সাদাকালোদের হঁটিয়ে বসুন্ধরা কিংস জায়গা করে নিয়েছে। ঐতিহ্যের ধারক মোহামেডান তো এখন আবাহনীকে চ্যালেঞ্জ জানানোরও সাহস পায়না। যদিও এখনো তাদেরকে চিরপ্রতিদ্ব›দ্বী হিসেবেই আখ্যায়িত করা হয়। সবদিক বিবেচনায় ঘরোয়া ফুটবলে এখন আবাহনীর শক্ত প্রতিদ্ব›দ্বী হিসেবে নাম চলে আসে বসুন্ধরা কিংসের। ২০১৮ সালের ২৩ নভেম্বর ফেডারেশন কাপের ঘটনাবহুল ফাইনাল ম্যাচের পর থেকে আবাহনী-বসুন্ধরা লড়াই মানেই উত্তেজনা।

২০১৮ সালে ঘরোয়া ফুটবলে অভিষেকের পর বসুন্ধরা কিংস ফেডোরেশন কাপে একবার ও বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) দু’বার সহ এখন পর্যন্ত তিনবার মুখোমুখি হয়েছে। অভিষেকে ফেডারেশন কাপের ফাইনালে হারলেও ওই মৌসুমে বিপিএলে দু’বারই আবাহনীকে হারায় বসুন্ধরা। আজ আবাহনী জয় পেয়ে আসবে সমতা আর কিংস জিতলে জয়ের ব্যবধান বাড়বে।

এবারের ফেডারেশন কাপে ‘ডি’ গ্রæপ চ্যাম্পিয়ন হয়ে শেষ আটে জায়গা পায় ঢাকা আবাহনী। তবে কোয়ার্টার ফাইনালে প্রত্যাশিত ফল তারা পায়নি। ম্যাচে শেষ মুহুর্তের গোলে ১-০ ব্যবধানে বারিধারাকে হারিয়ে সেমিফাইনালে উঠে তারা। অন্যদিকে শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে ২-০ গোলে হারিয়ে সেরা চারে জায়গার পায় বসুন্ধরা। টুর্নামেন্ট শুরুর আগে চারমাসেরও বেশি সময় অনুশীলন করেছে দলটি। তাদের মূল শক্তি তিন লাতিন ফুটবলার; ব্রাজিলের রবসন, জোনাথন এবং আর্জেন্টিনার বেসেরা। বসুন্ধরা কিংস এ পর্যন্ত যে ছয়টি গোল পেয়েছে তার সবগুলোই করেছেন লাতিনরা। আর্জেন্টাইন ফুটবলার রাউল বেচাররা তিন ম্যাচেই গোলের দেখা পেয়েছে, রবসন ডি সিলভা করেছেন দুই গোল। অন্য দিকে মাত্র ১ মাসের প্রস্তুতি নিয়ে ফেডারেশন কাপে খেলছে রেকর্ড ১১ বারের চ্যাম্পিয়ন আবাহনী। তবে সাত ফুটবলার জাতীয় দলের হওয়ায় তারা বাড়তি প্রস্তুতির সুযোগ পেয়েছেন।

প্রস্তুতি কম কিংবা বেশি, যাই হোক না কেন বসুন্ধরা-আবাহনী ম্যাচের উত্তাপটা এখন বেশি। যেটা আচ করা যায় বসুন্ধরার স্প্যানিশ কোচ অস্কার ব্রæজোনের কথাতে,‘আবাহনীর বিপক্ষে সেমিফাইনাল নিয়ে আমরা উত্তেজিত। আমাদের একটি ভাল ম্যাচ খেলতে হবে এবং একটি জয় পাব বলে বিশ্বাস করি।’ বারিধারার বিপক্ষে কষ্টের জয় পেলেও বড় ম্যাচের অভিজ্ঞতা এগিয়ে রেখেছে আবাহনীকে। সেই প্রেরণা থেকেই তাদের পর্তুগিজ কোচ মারিও লেমোস বলেন,‘বসুন্ধরার শক্তি সর্ম্পকে সবাই জানে। তবে ২০১৮ সালে ফেডারেশন কাপে কিন্তু আমরা তাদেরকে হারিয়েছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল

২৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ