Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সোমালি সেনাদের কমান্ডো প্রশিক্ষণ দিচ্ছে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২১, ৭:১৩ পিএম

সোমালি সেনাবাহিনীর প্রায় ১৫০ সদস্য তুরস্কে বিশেষ কমান্ডো প্রশিক্ষণ নিচ্ছে। মঙ্গলবার তুরস্কের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় এই তথ্য জানিয়ে বলেছে, দু’দেশের মধ্যে সামরিক সহযোগিতা চুক্তির আওতায়েএই প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, তুরস্কের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইস্পার্তায় কাউন্টার টেররিজম ট্রেনিং অ্যান্ড এক্সারসাইজ সেন্টারে সোমালিয়ার সশস্ত্র বাহিনীর সৈন্যদের প্রশিক্ষণ চলছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা সোমালি সশস্ত্র বাহিনীর 150 জন অতিথি সামরিক কর্মীদের কমান্ডো বেসিক প্রশিক্ষণ দিচ্ছি। ২০২০ সালের ২১ ডিসেম্বর থেকে শুরু হওয়া প্রশিক্ষণটি পরিকল্পনা অনুসারে অব্যাহত রয়েছে।’

গত আগস্টে মোগাদিশুতে তুরস্কের রাষ্ট্রদূত মেহমেট ইলমাজ আনাদোলু এজেন্সিকে বলেছিলেন যে, তুরস্ক সোমালিয়ার সামরিক বাহিনীর ১৫ থেকে ১৬ হাজার অর্থাৎ, এক-তৃতীয়াংশ সদস্যকে প্রশিক্ষণ দেয়ার পথে রয়েছে।

তুরস্ক এবং হর্ন অফ আফ্রিকার দেশটির মধ্যে সম্পর্ক ঐতিহাসিকভাবে দৃঢ়। ২০১১ সালে সেখানে প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগানের সরকারী সফরের পরে এই সম্পর্ক আরও গভীর হয়েছে। গত ২০ বছরের মধ্যে তিনিই একমাত্র আফ্রিকার নেতা যিনি সোমালিয়া সফর করেছেন। তুরস্ক সোমালিয়ায় স্বাস্থ্য, শিক্ষা এবং সুরক্ষার ক্ষেত্রে মানবিক সহায়তা দিয়ে তাদের সমর্থন অব্যাহত রেখেছে। সূত্র: মিডলইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ