Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কৃষক আন্দোলন নিয়ে সব মামলার শুনানী হবে ভারতের সুপ্রিম কোর্টে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২১, ৪:১৭ পিএম

ভারতে চলমান কৃষক আন্দোলন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে দেশটির সুপ্রিম কোর্ট। প্রায় দেড় মাস পরেও আন্দোলন নিয়ে কোনও সমাধানসূত্র না বেরনোয় কৃষি আইনের বিরুদ্ধে সব মামলা শুনতে রাজি হয়েছে দেশটির শীর্ষ আদালত। বুধবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, ৩টি কৃষি আইনের বিরুদ্ধে দায়ের হওয়া সব মামলার শুনানি হবে। শুনানির দিন ধার্য হয়েছে আগামী ১১ জানুয়ারি।

প্রায় দেড় মাস ধরে দিল্লির সিঙ্ঘু, টিকরি-সহ একাধিক সীমানায় আন্দোলন চালিয়ে যাচ্ছেন পঞ্জাব-হরিয়ানার কৃষকরা। সরকারের সঙ্গে ৭ দফা আলোচনার পরেও কোনও সমাধানসূত্র বের হয়নি। আন্দলোকারী কৃষকদের একটাই দাবি, ৩টি কৃষি আইন প্রত্যাহার করতে হবে। কিন্তু সরকার পক্ষ তা মানতে নারাজ। এই নিয়েই উদ্বেগ প্রকাশ করে সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, ‘পরিস্থিতির (কৃষক আন্দোলন) এক চুলও উন্নতি হয়নি।’ সংসদে পাশ হওয়ার পর থেকেই দেশের বিভিন্ন প্রান্তে শুরু হয়েছিল ৩টি কৃষি আইন-বিরোধী আন্দোলন। তার পর থেকে ৩টি আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে দায়ের হয়েছে বহু মামলা। শীর্ষ আদালত জানিয়েছে, এই সব মামলা একত্রিত করে শুনানি হবে।

এদিকে, আন্দোলন থেকে পিছু হঠা তো দূরের কথা, বরং আরও জোরদার করার প্রস্তুতি নিচ্ছেন কৃষকরা। বুধবারই ট্রাক্টর মার্চের ঘোষণা করেছিলেন তারা। তবে খারাপ আবহাওয়ার পূর্বাভাস থাকায় তা পিছিয়ে বৃহস্পতিবার করা হয়েছে। অন্য দিকে, দিল্লিতে এসে ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর প্যারেডের প্রস্তুতি নিচ্ছেন পাঞ্জাব-হরিয়ানার কৃষক পরিবারের মহিলারা। সূত্র: ইন্ডিয়া টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ