Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মার্কিন উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণে জর্জিয়ায় প্রচারণা চালাচ্ছেন ট্রাম্প-বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২১, ৪:২৬ পিএম

মার্কিন উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ নিতে জর্জিয়ায় প্রচারণা চালাচ্ছেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।স্থানীয় সময় মঙ্গলবার জর্জিয়ায় সিনেটের দুই আসনে ভোট অনুষ্ঠিত হবে। এই দুই আসনই নির্ধারণ করবে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে পরবর্তী মেয়াদে নেতৃত্ব দেবে কোন দল। বর্তমানে সিনেটে রিপাবলিকান ও হাউসে ডেমোক্রেট সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। -বিবিসি

নির্বাচনে লড়াই করছেন বর্তমানে জর্জিয়ার দুই রিপাবলিকান সিনেটর কেলি লোয়েফলার ও ডেভিড পারডু। তাদের দুই ডেমোক্রেট প্রতিদ্বন্দ্বী জন ওসোফ ও রাফেল ওয়ারনক। ইতোমধ্যেই রাজ্যের প্রায় ৩০ লাখ ভোট নিজেদের ভোট দিয়েছেন, যা মোট নিবন্ধনকৃত ভোটারের ৪০ শতাংশ। যদি নির্বাচনে ডেমোক্রেট দলের দুই প্রার্থীই জয় পান তবে হোয়াইট হাউসসহ কংগ্রেসের দুই কক্ষেই ডেমোক্রেট দলের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা হবে। আটলান্টায় নির্বাচনী র‌্যালিতে বাইডেন বলেন, ‘পুরো দেশ এখন জর্জিয়ার দিকে তাকিয়ে আছে। এটি শুধু আগামী চার বছরই নয়, পরবর্তী প্রজন্মের ভাগ্য নির্ধারণ করবে।’ প্রসঙ্গত, মন্ত্রীপর্যায়ের পদ, বিচারবিভাগীয় পদসহ বাইডেন প্রশাসনের গৃহীত গুরুত্বপূর্ণ নীতি অনুমোদন বা প্রত্যাখ্যান করার ক্ষমতা মার্কিন সিনেটের হাতে রয়েছে।

ডেল্টনে প্রচারণায় ট্রাম্প বলেন, জর্জিয়ার এই ভোট ডেমোক্রেটদের ঠেকানোর সর্বশেষ উপায়। যদি ডেমোক্রেট দল সিনেট ও হোয়াইট হাউসের নিয়ন্ত্রণ নিয়ে নেয়- এই সময় একটু থেমে ট্রাম্প বলেন, যদিও আমি এতো সহজে তাদের হোয়াইট হাউসের নিয়ন্ত্রণ নিতে দেবো না, আমি লড়াই করবো, যেনো নরকের সঙ্গে লড়ছি, এ আমি বলে রাখলাম। ট্রাম্প আরো ইঙ্গিত দেন, ৬ জানুয়ারি কংগ্রেস যখন ইলেক্টোরাল কলেজের ভোটের অনুমোদন দেবে, তখন ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স তা প্রত্যাখ্যান করবেন। বাইডেনকে ঠেকাতে জর্জিয়ার ১৬টি ইলেক্টোরাল ভোট নিজের দিকে ঘোরাতে গর্ভনর ব্র্যাড রাফেনস্পার্গারকে করা তার ১ ঘণ্টার ফোনালাপ ফাঁস হয়েছে। তবে গর্ভনর ব্র্যাডসহ রাজ্যের নির্বাচনী কর্মকর্তারা ট্রাম্পের নির্বাচনে কারচুপির অভিযোগ প্রত্যাখ্যান করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ