Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ধুমপানের বয়স ২১ বছর করার সিদ্ধান্ত হচ্ছে ভারতে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২১, ২:৪৩ পিএম

ভারতে তামাক সেবনের বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ বছর করার সিদ্ধান্ত হচ্ছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এ নিয়ে ইতিমধ্যেই দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়কে একটি রিপোর্ট জমা দিয়েছে আইনি উপ-গোষ্ঠী। ওই আইনি উপ-গোষ্ঠীর রিপোর্টে বলা হয়েছে, নতুন আইনে খুব শিগগিরই সিগারেটের ক্ষেত্রে ন্যূনতম বয়সসীমা ১৮ থেকে বেড়ে ২১ হতে পারে। আর ২১ বছর বয়সের আগে ধূমপান করলে গুনতে হতে পারে পাঁচ লাখ টাকা জরিমানা অথবা ৫ বছরের কারাদণ্ড। সমীক্ষায় দেখা গিয়েছে যে, বর্তমানে পুরুষদের ১৯ শতাংশ, মহিলাদের মধ্যে ২ শতাংশ ধূমপান করেন।
এই বিল আইনে পরিণত হলে কেউ কোনো ২১ বছরের কম বয়সী পুরুষ বা মহিলাকে তামাকজাত নেশাদ্রব্য বিক্রি করতে পারবে না। পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্যে এই নেশাদ্রব্যের দোকান থাকাও চলবে না।
এই বিলের সাত নম্বর ধারায় বলা হচ্ছে, আগামী দিনে একটি প্যাকেট হিসেবেই বিক্রি করতে হবে। সেটাই ন্যূনতম পরিমাণ। আলাদা করে খুচরো সিগারেট বিক্রি করলেও তা অপরাধ হিসেবে গণ্য হবে।
সাধারণত স্কুলের শেষদিক কিংবা কলেজ জীবনের শুরু থেকেই ছাত্ররা ধূমপান করতে শুরু করে। অনেকটা স্টাইলের বশেই তারা ধূমপান বা তামাক সেবন করে থাকে। তবে তামাক সেবনের বয়সসীমা ২১ বছর করলে ছাত্রাবস্থা থেকে ধূমপানের প্রবণতা কমবে। এতে করে ছাত্রদের শারীরিক ক্ষতিও কম হবে বলে রিপোর্টে জানানো হয়েছে। প্রত্যেক বছরই অল্প বয়সিদের মধ্যে ধূমপানের পরিমাণ ক্রমেই বাড়ছে। কিন্তু ধূমপানের আইনি বয়স বাড়ানো হলে তা অনেকটাই কমবে বলে মনে করছে ওই আইনি উপ-গোষ্ঠী।
প্রসঙ্গত, সিগারেটের নেশা ছাড়াতে একাধিক বার ব্যবস্থা নিয়েছে ভারত সরকার। সিগারেটের বিজ্ঞাপন বন্ধ করে দেওয়া হয়েছে। প্রতিটি বাজেটেই তামাকজাত দ্রব্যের দাম বাড়ানো হয়। এ দেশে আগেই ই-সিগারেট নিষিদ্ধ করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান বলছে, প্রতি বছর এ দেশে ১০ লক্ষ লোকের মৃত্যুর প্রত্যক্ষ ও পরোক্ষ কারণ হল ধূমপান। সূত্র : আনন্দবাজার।

 



 

Show all comments
  • Monjur Rashed ৩ জানুয়ারি, ২০২১, ৭:০৬ পিএম says : 0
    Appreciable initiative. Bangladesh can follow this.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ