Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

২০২০ সালে সাড়ে ৪ হাজার ফিলিস্তিনিকে গ্রেফতার করেছে ইসরাইল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২১, ৭:২৪ পিএম

ইহুদিবাদী দখলদার ইসরাইল ২০২০ সালে ৪ হাজার ৬৩৪ ফিলিস্তিনিকে আটক করেছে। যাদের মধ্যে ৫৪৩ শিশু, ১২৮ জন নারী রয়েছেন। ফিলিস্তিনের বন্দি বিষয়ক রিসার্চ সেন্টারের মুখপাত্র রিয়াদ আল-আশকার এ তথ্য জানিয়েছেন। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট মানবাধিকার সংগঠনগুলো এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

বিবৃতির একটি কপি আনাদোলু পেয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। ওই বিবৃতিতে প্যালেস্টাইন প্রিজনার্স ক্লাব, আদামের প্রিজনার্স সাপোর্ট অ্যান্ড হিউম্যান রাইটস অ্যাসোসিয়েশন এবং প্রিজনার্স অ্যাফেয়ার্স কমিশন সই করেছে।
অবরুদ্ধ পশ্চিমতীরে প্রায় প্রতিদিন গ্রেফতারি অভিযান চালায় দখলদার কর্তৃপক্ষ। আটকের পর জিজ্ঞাসাবাদ শেষে কিছু বন্দিকে মুক্তি দেওয়া হয়, বাকিদের অন্য আদালতে স্থানান্তর করা হয়।

বিবৃতিতে বলা হয়, বর্তমানে ইসরাইলি কারাগারে ৪ হাজার ৪০০ ফিলিস্তিনিকে আটকে রাখা হয়েছে। যাদের মধ্যে ৪০ জন নারী। ১৭০ শিশু। ৩৮০ জনের বিরুদ্ধে কোনো ধরনের অভিযোগ ছাড়াই তাদের আটকে রেখেছে দখলদাররা। বন্দিদের মধ্যে অসুস্থের সংখ্যা ৭০০ জন ছাড়িয়েছে। যাদের মধ্যে ১০ জন ক্যান্সারে আক্রান্ত, ৩০ জন দুরারোগ্য ব্যাধিতে ভুগছে।
২০২০ সালে আরও ৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে। এ নিয়ে যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত ফিলিস্তিনির সংখ্যা ৫৪৩ জনে পৌঁছেছে।
বিবৃতিতে বলা হয়, ফিলিস্তিনি নারী এবং শিশুদের নির্বিচারে আটকের হার আরও বাড়িয়েছে ইসরাইল। আটকের পর তাদের বিভিন্ন কায়দায় নির্যাতন করা হচ্ছে বলেও জানানো হয়। খবর পার্স টুডে’র।



 

Show all comments
  • Jack Ali ১ জানুয়ারি, ২০২১, ৯:২৫ পিএম says : 0
    O'Allah wipe out cancerous Israel from Palestinians Land then peace will prevail and Palestinian muslim will get back their human right.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ