Inqilab Logo

মঙ্গলবার, ১১ জুন ২০২৪, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রথম নারী হিসাবে মার্কিন উপ-প্রতিরক্ষামন্ত্রী হলেন ক্যাথলিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২১, ৩:৫১ পিএম

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী হিসাবে পেন্টাগনের শীর্ষ পদে প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে লয়েড অস্টিনের নাম ঘোষণা করে চমক দিয়েছিলেন আমেরিকার নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। এ বার প্রতিরক্ষা দফতরের ডেপুটি সেক্রেটারি তথা উপ-প্রতিরক্ষমন্ত্রী হিসাবে পেন্টাগনের দ্বিতীয় শীর্ষ পদে ক্যাথলিন হিকস-কে মনোনীত করে ফের চমক দিলেন তিনি। সিনেটের অনুমোদন পাওয়ার পরে ক্যাথলিনই হতে চলেছেন ওই পদে প্রথম নারী।

ক্যাথলিন এর আগে বারাক ওবামার প্রশাসনে প্রতিরক্ষা দফতরের গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন। বর্তমানে তিনি ওয়াশিংটনের ‘থিঙ্ক ট্যাঙ্ক’ সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ়ে কর্মরত। সেই সঙ্গে ওবামা আমলের আর এক পেন্টাগন-প্রাক্তনী কলিন কাল-কে আন্ডারসেক্রেটারি অব ডিফেন্স ফর পলিসি পদে নিয়ে আসছেন বাইডেন। বুধবার তিনি তার বিবৃতিতে বলেন, ‘তারা পেন্টাগনকে আপাদমস্তক জানেন। আমাদের বাহিনীর সামনে যে সব চ্যালেঞ্জ আছে, তার মোকাবিলা করা এবং আমাদের মিত্রদের সঙ্গে সম্পর্ক পুনর্গঠনের কাজটা ভাল ভাবেই করতে পারবেন।’

বুধবারই বাইডেন-কমলা হ্যারিস জুটি তাদের প্রশাসনের ১০০ জনের নাম ঘোষণার লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেলেন। বাইডেনের টিম জানাচ্ছে, এখনও পর্যন্ত যত নাম ঘোষণা করা হয়েছে, তার মধ্যে ৬১ শতাংশ মহিলা এবং ৫৪ শতাংশ অশ্বেতাঙ্গ রয়েছেন। বিভিন্ন মতাদর্শ এবং সামাজিক স্তরের সার্বিক প্রতিনিধিত্বের দিকে তারা জোর দিচ্ছেন। এখনই জনসংখ্যার অনুপাতের তুলনায় দ্বিগুণেরও বেশি এএপিআই (এশিয়ান আমেরিকান প্যাসিফিক আইল্যান্ডার) সম্প্রদায়ভুক্ত কর্মী বাইডেন প্রশাসনের অন্তর্ভুক্ত হয়েছেন। সমকামী-তৃতীয় লিঙ্গ-রূপান্তরকামীদের মধ্যে থেকে এসেছেন ১১ শতাংশ কর্মী। বাইডেন নিজেও বলেছেন, ‘আমি এবং কমলা এমন একটি প্রশাসন গড়ে তুলতে চাই, যাতে আমেরিকার বৈচিত্র প্রতিফলিত হবে।’ সূত্র: পলিটিকো, সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ