Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অস্ত্র বিক্রির দায়ে মার্কিন ফেডারেল আদালতে পম্পেও’র বিরুদ্ধে মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২০, ৭:১২ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর পুরো সময়জুড়ে পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদভুক্ত আরব দেশগুলোতে বিশেষ করে সংযুক্ত আরব আমিরাতের কাছে বিপুল অংকের অস্ত্র বিক্রি করেছেন। এমনকি ক্ষমতা ছাড়ার আগ মুহূর্তেও ট্রাম্প আমিরাতের কাছে অস্ত্র বিক্রির পদক্ষেপ নেয়ায় তিনি ব্যাপকভাবে সমালোচিত হয়েছেন। -মিডিলইস্টআই
মার্কিন যুক্তরাষ্ট্রের একটি স্বাধীন প্রতিষ্ঠান 'নিউইয়র্ক সেন্টার ফর ফরেন পলিসি অ্যাফেয়ার' সেদেশের ফেডারেল আদালতে পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও'র বিরুদ্ধে অভিযোগ দায়ের করে সংযুক্ত আরব আমিরাতের কাছে দুই হাজার ৩০০ কোটি ডলার মূল্যের মার্কিন অস্ত্র বিক্রি ঠেকানোর আহ্বান জানিয়েছে। একইসঙ্গে তারা দু'দেশের অস্ত্র চুক্তিকে অনুপযুক্ত ও ত্রুটিপূর্ণ অভিহিত করে অস্ত্র বিক্রি বন্ধে পম্পেওকে বাধ্য করার জন্য আদালতের প্রতি আহ্বান জানিয়েছে। পর্যবেক্ষকরা বলছেন, 'নিইউয়র্ক সেন্টার ফর ফরেন পলিসি অ্যাফেয়ার'এর পক্ষ থেকে পম্পেও'র বিরুদ্ধে আদালতে অভিযোগ দায়ের করা থেকে বোঝা যায়, সেদেশের সরকারের বিভিন্ন নীতির বিরুদ্ধে যুদ্ধবিরোধী বিভিন্ন সংগঠন ও মানবাধিকার সংস্থাগুলো বেশ সোচ্চার। এর আগেও আমিরাতের কাছে দুই হাজার ৩০০ কোটি ডলার মূল্যের মার্কিন বিভিন্ন ক্ষেপণাস্ত্র, ড্রোন ও অন্যান্য যুদ্ধসামগ্রী বিক্রির বিরুদ্ধে আমেরিকার মানবাধিকার গ্রুপ, অস্ত্র নিয়ন্ত্রণ প্রতিষ্ঠানসহ মোট ২৯টি সংস্থা এক যৌথ চিঠিতে আমিরাতের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছিল।

ওই চিঠিতে আরো বলা হয়, সংযুক্ত আরব আমিরাত ইয়েমেন ও লিবিয়ায় যুদ্ধে লিপ্ত। এ অবস্থায় তাদের কাছে অস্ত্র বিক্রি করা হলে যুদ্ধকবলিত ওইসব এলাকায় বেসামরিক মানুষজন ক্ষতিগ্রস্ত হবে এবং আরো ভয়াবহ মানবিক বিপর্যয় সৃষ্টি হবে। তবে ব্যাপক অনুরোধ ও সমালোচনা সত্বেও কংগ্রেসে সিনেটের সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান দলের সদস্যরা ও হোয়াইট হাউজ রাজতন্ত্র শাসিত এই আরব দেশের কাছে অস্ত্র বিক্রিতে বদ্ধ পরিকর। এর আগে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে রিপাবলিক দলের একজন সিনেটরসহ ডেমোক্রেট দলের সিনেটররা আমিরাতের কাছে দুই হাজার ৩০০ কোটি ডলার মূল্যের মার্কিন অস্ত্র রপ্তানি বন্ধে একটি প্রস্তাব উত্থাপন করলেও সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা সেটাকে নাকচ করে দেয় এবং অস্ত্র বিক্রির সিদ্ধান্ত হয়। এ সিদ্ধান্তের ফলে প্রেসিডেন্ট ট্রাম্প ব্যাপকভাবে সমালোচিত হন এমনকি তিনি অস্ত্র বিক্রি বন্ধের জন্য উত্থাপিত প্রস্তাব পাশ হলেও তাতে ভেটো দেয়ার হুমকি দিয়েছিলেন।

সউদি নেতৃত্বাধীন সামরিক জোটের অন্যতম গুরুত্বপূর্ণ শরীক সংযুক্ত আরব আমিরাত ইয়েমেনের বিরুদ্ধে যুদ্ধে ব্যাপক মানবাধিকার লঙ্ঘন করার কারণে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বেসরকারি সংস্থা আমিরাতের কাছে অস্ত্র বিক্রির তীব্র বিরোধী। এ ছাড়া লিবিয়ার গৃহযুদ্ধেও আমিরাত ধ্বংসাত্মক ভূমিকা রেখেছে। আমিরাত কোটি কোটি ডলার মূল্যের অস্ত্র লিবিয়ায় পাঠিয়েছে যুদ্ধের জন্য। ওই অঞ্চলে নিজের প্রভাব বিস্তার এবং তেল সমৃদ্ধ এলাকার ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা তাদের অন্যতম উদ্দেশ্য ছিল বলে পর্যবেক্ষকরা অভিমত ব্যক্ত করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ