Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের আসামে সকল সরকারী মাদ্রাসাকে স্কুলে রূপান্তরে আইন পাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২০, ৬:১৯ পিএম

ভারতের আসাম রাজ্যে সকল সরকারী মাদ্রাসাকে স্কুলে রূপান্তর করার জন্য আইন পাস হয়েছে।কংগ্রেসসহ অন্যান্য বিরোধী দলের তুমুল প্রতিবাদের মুখে বুধবার বিলটি পাস হয়। এর ফলে বন্ধ হচ্ছে আসামের প্রায় ৬শ সরকারী মাদ্রাসা। বিলটি গর্ভনরের কাছে অনুমোদন পেলেই আগামী ১ এপ্রিল থেকে সব মাদ্রাসাকে প্রাইমারি, হাই ও হায়ার সেকেন্ডারি স্কুলে পরিণত করা হবে। -আউটলুক ইন্ডিয়া, দ্য গার্ডিয়ান
বিলের প্রস্তাব অনুযায়ী, আসাম মাদ্রাসা শিক্ষা (প্রাদেশিকীকরণ) আইন, ১৯৯৫ এবং আসাম মাদ্রাসা শিক্ষা (কর্মচারীদের চাকরির প্রাদেশিকীকরণ ও মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান পুনর্গঠন) আইন, ২০১৮ দু’টি বাতিল করে দেওয়া হবে। বিলটির আওতায় আসামের মাদ্রাসা শিক্ষা বোর্ডটিও নিষিদ্ধ করা হচ্ছে। তবে মাদ্রাসাগুলোর শিক্ষক ও অ-শিক্ষক কর্মচারী কারও পদ বা বেতনে কোনও পরিবর্তন হবে না। এর আগে সরকারি সব মাদ্রাসা ও সংস্কৃত টোল বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল আসামের রাজ্য বিজেপি সরকার। তবে বুধবারের বিলটির মধ্যে সংস্কৃত টোল বন্ধ করে দেওয়ার বিষয়টি উল্লেখ করা হয়নি।

আসামের শিক্ষামন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন, বেসরকারি মাদ্রাসাগুলো পরিচালনা করার জন্য শীঘ্রই আরেকটি বিল উত্থাপন করা হবে। বিরোধী নেতাদের প্রতিবাদের সময় হেমন্ত বিশ্বশর্মা দাবি করেন, সংখ্যালঘু সম্প্রদায়ের কাছে এই বিল একটা উপহার। মসজিদের ইমামের পরিবর্তে আমরা সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের থেকে আরো অনেক বেশি ডাক্তার, পুলিশ, আমলা ও শিক্ষক চাই।



 

Show all comments
  • Abdullah ৩১ ডিসেম্বর, ২০২০, ১০:২৮ পিএম says : 0
    তীব্র নিন্দা জানাচ্ছি। সেই সাথে এই নিকৃষ্ট কাজ বন্ধ করারও দাবি জানাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ