Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এবার যুক্তরাষ্ট্রেও শনাক্ত হয়েছে করোনার নতুন ধরন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০২০, ১০:৩৫ এএম

এবার যুক্তরাষ্ট্রেও প্রথমবারের মতো করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত হয়েছে। এর আগে এটি যুক্তরাজ্যে প্রথম শনাক্ত করা হয়। এই ভাইরাসটি খুব দ্রুত ছড়িয়ে পড়তে পারে। ভাইরাসটি পাওয়া গেছে যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যে একজন রোগীর শরীরে। বিশ বছর বয়সী এই আক্রান্ত ব্যক্তির সাম্প্রতিক কোনো ভ্রমণের ইতিহাস নেই। তাকে এখন আইসোলেশনে রাখা হয়েছে।

তিনি বলেছেন, টিকা দেয়ার কার্যক্রম যথাযথভাবে হচ্ছে না।

যুক্তরাষ্ট্রে এক কোটি ৯০ লাখের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে, যাদের মধ্যে তিন লাখ ৩৭ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এটিই বিশ্বে সর্বোচ্চ।

ধারণা করা হয়, করোনার এই নতুন ধরনটি আগেরটির তুলনায় দ্রুত ছড়িয়ে পড়তে পারে। তবে এটি আগের চেয়ে বেশি বিপজ্জনক নয় বলেই মনে করা হচ্ছে।

মঙ্গলবার এক বিবৃতিতে কলোরাডোর গভর্নর জ্যারেড পোলিস বলেছেন, ডেনভারের কাছাকাছি এলবার্ট কাউন্টিতে শনাক্ত ওই রোগীকে এখন আইসোলেশনে রাখা হয়েছে।

সরকারি স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, তারা ব্যাপক অনুসন্ধান করেছেন, এখন পর্যন্ত তার কাছাকাছি আসা ব্যক্তিদের মধ্যে এই ভাইরাসের সংক্রমণ দেখা যায়নি।

বিশ্বের বিভিন্ন দেশেই নতুন ধরনের এই করোনার রোগী শনাক্ত হচ্ছে। এর আগে কানাডায় দু’জন রোগী শনাক্ত হয়েছে। যুক্তরাজ্য ছাড়াও ইউরোপের আরো কয়েকটি দেশে এ ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে।

কলোরাডো অঙ্গরাজ্যের কর্মকর্তারা বলছেন, তারা এখন এই ব্যক্তির সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্ত করার চেষ্টা করছেন। একই সাথে এরকম আরো রোগী আছে কিনা, তাও খুঁজে দেখছেন।

এমন এক সময় নতুন এ ভাইরাস শনাক্ত হলো, যখন করোনাভাইরাসের টিকার বিলি বণ্টন নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করেছেন প্রেসিডেন্ট-ইলেক্ট জো বাইডেন।

সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ