Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের ভেটোর বিরুদ্ধে গিয়ে মার্কিন কংগ্রেসের প্রতিরক্ষা বিল অনুমোদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২০, ৫:২৮ পিএম

প্রথমবারের মতে ট্রাম্পের ভেটোর বিরুদ্ধে গিয়ে প্রতিরক্ষা বিল অনুমোদন দিলো মার্কিন কংগ্রেস। স্থানীয় সময় সোমবার যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের শতাধিক রিপাবলিকান সদস্য ডেমোক্রেট আইনপ্রণেতাদের সঙ্গে এক হয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভেটো দেয়া ৭৪১ বিলিয়ন ডলারের প্রতিরক্ষা বিলে অনুমোদন দেয়। হাউসের এই সংখ্যাগরিষ্ঠতা বলছে, সপ্তাহের শেষ নাগাদ সিনেটও এই বিলে অনুমোদন দেবে। এ পর্যন্ত ৯ বার ভেটো ক্ষমতা প্রয়োগ করেছেন ট্রাম্প, এই প্রথমবারই তার বিরুদ্ধে গিয়ে কোনো পদক্ষেপ নিলো কংগ্রেস। -সিএনবিসি, এপি

জাতীয় প্রতিরক্ষা অনুমোদন বিলে সামরিক বাহিনীর সদস্যদের বেতন, বিদেশে মার্কিন সেনাবাহিনীর অভিযান ও অন্যান্য প্রয়োজনীয় খরচ অর্ন্তভূক্ত থাকে। ১৯৬৭ সাল থেকে প্রতি বছর কংগ্রেস এই বিল পাশ করে আসছে। গত সপ্তাহে ট্রাম্প বিলে প্রস্তাবিত কনফেডারেট নেতাদের সম্মান জানিয়ে ১০টি সামরিক ঘাঁটির নাম পরিবর্তনের বিষয়টিতে বাঁধ সেধে ভেটো দেন। ট্রাম্প আরো বলেন, এই বিলে ‘যোগাযোগ প্রতিরক্ষা আইন ধারা ২৩০’ পরিবর্তনের বিষয়টি অর্ন্তভূক্ত করা হয় নি। এই ধারার মাধ্যমে প্রযুক্তি কোম্পানিগুলো ব্যবহারকারীদের পোস্টের আইনী দায়ভার থেকে দায়মুক্তি পায়। ট্রাম্প ফেসবুক ও টুইটারের বিরুদ্ধে রাজনৈতিক প্রপাগাণ্ডার অভিযোগ এনে ধারাটি বাদ দেয়ার দাবী করছেন। আর মাত্র তিন সপ্তাহ প্রেসিডেন্টের দায়িত্বে আছেন ট্রাম্প। এই সময়টাতে টাল-মাটাল একটি মুহুর্ত পার করছে ক্যাপিটল হিল। ডেমোক্রেট নিয়ন্ত্রাধীন হাউস করোনা ভাইরাস জনিত ত্রাণ ও খরচ বিল একজনের জন্য ২ হাজার ডলার করে অনুমোদন দিয়েছে। চাপের মুখে ট্রাম্পও এই বিল সই করেছেন। এখন এটি রিপাবলিকান নিয়ন্ত্রণাধীন সিনেটে পাশ হওয়া লাগবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ