Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জীবনের শেষ অনশন কৃষকদের জন্য করবেন আন্না হাজারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০২০, ৫:১৩ পিএম

জীবনের শেষ অনশন কৃষকদের জন্য করবেন আন্না হাজারে। কৃষকদের দাবি মানা না হলে তিনি অনশনে বসতে পারেন। তিনি একই সঙ্গে ঘোষণা করেছেন, এটাই হবে তার জীবনের শেষ অনশন। গান্ধীবাদী অনশন আন্দোলনের জন্যই তাকে চেনেন দেশ-বিদেশের মানুষ। দীর্ঘ আন্দোলন, অনশনের পর কার্যত তার চাপে পড়েই লোকপাল বিল পাস হয়েছিল সংসদে। সেই আন্না হাজারে এবার দিল্লিতে কৃষকদের আন্দোলনে পাশে দাঁড়ালেন। -আনন্দবাজার
কৃষকদের আন্দোলনের সুষ্ঠু সমাধান না হলে আগামী বছরে জানুয়ারির শেষেই তিনি ফের অনশনে বসবেন বলে জানিয়েছেন ৮৩ বছরের সমাজকর্মী আন্না। রালেগাঁও সিদ্ধিতে নিজের গ্রামে আন্না সাংবাদিকদের বলেছেন, ‘সরকার শুধু ফাঁকা প্রতিশ্রুতি দিচ্ছে, যার ওপর আমার কোনো আস্থা নেই। দেখা যাক, কেন্দ্র আমার দাবি-দাওয়া নিয়ে কী ব্যবস্থা নেয়। এক মাসের সময় চেয়েছে সরকার। তাই জানুয়ারির শেষ পর্যন্ত সময় দিয়েছি। দাবি না মিটলে ফের অনশন আন্দোলন চালু করব।’ গত প্রায় ৩ বছর ধরে কৃষকদের স্বার্থে আন্দোলন করে চলেছেন আন্না। সরকারকে একগুচ্ছ দাবি-দাওয়াও পেশ করেছেন। সম্প্রতি সংসদে পাস হওয়া ৩টি কৃষি বিল প্রত্যাহারের দাবিতে আন্দোলনে নামেন কৃষকরা। দিল্লির সিংঘু সীমানায় ১ মাসেরও বেশি সময় ধরে অবস্থান-বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন পাঞ্জাব, হরিয়ানাসহ দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা। সেই আন্দোলনে সমর্থন জানিয়ে আরও একবার অনশন আন্দোলনকে হাতিয়ার করতে চলেছেন আন্না।
ভারতের কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিংহ তোমরকে গত ১৪ ডিসেম্বর একটি চিঠি লিখেছিলেন আন্না। তার দাবি ছিল, এম এস স্বামীনাথন কমিটির সুপারিশগুলো কার্যকর করতে হবে এবং কৃষি পণ্যের দাম নির্ধারণে ‘কমিশন ফর এগ্রিকালচারাল কস্ট অ্যান্ড প্রাইসেস’ (সিএসিপি)-কে স্বায়ত্তশাসন দিতে হবে। এই দাবি না মানলে অনশনে বসার হুমকি দিয়েছিলেন তিনি। তারপর মহারাষ্ট্র বিধানসভার স্পিকার হরিভাউ বাগাড়ে আন্নার সঙ্গে সাক্ষাৎ করেন। কেন্দ্রের নতুন ৩টি কৃষি আইন সম্পর্কে তাকে ব্যাখ্যা দেন। তারপর গত ৮ ডিসেম্বর কৃষকদের ডাকা বন্‌ধে সমর্থন জানাতে ১ দিনের প্রতীকী অনশন করেন আন্না। দিল্লিতে কৃষকদের আন্দোলনে জানুয়ারির মধ্যে কোনো সমাধান সূত্র বেরোয় কি না, তার ওপরেই নির্ভর করছে আন্না হাজারের জীবনের শেষ অনশন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ