Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের বিদায়ের আগে আরও একটি মুসলিমপ্রধান দেশের সাথে সম্পর্ক চায় ইসরাইল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২০, ৭:২৭ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিদায় নেয়ার আগে আরো একটি মুসলিমপ্রধান দেশের সাথে সম্পর্ক স্থাপন করতে চায় ইসরাইল। সম্ভাব্য তালিকায় দুইটি নাম রয়েছে বলে জানিয়েছে দেশটি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্ততায় ইতিমধ্যে মুসলিম বিশ্বের চারটি দেশের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে মধ্যপ্রাচ্যের দেশটি। জানুয়ারির ২০ তারিখে প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পের মেয়াদ শেষ হবে। ট্রাম্পের সহায়তায় অর্থাৎ তার বিদায়ের আগেই পঞ্চম কোন দেশের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের চেষ্টা চলছে বলে জানানো হয়। গত ১৫ সেপ্টেম্বর ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ইসরাইলের কূটনৈতিক সম্পর্কের সূচনা হয়। সবশেষ ইসরাইলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে মরক্কো। পরবর্তী দেশ হিসেবে এশিয়ার কোন একটিকে বেছে নিতে চাইছে। তবে সম্পর্ক স্থাপনকারী সম্ভ্যাব্য দেশের তালিকায় এই মুহূর্তে মুসলিম বিশ্বের দুটি দেশের নাম রয়েছে বলে জানান ইসরাইলের আঞ্চলিক সহযোগিতামন্ত্রী ওফির আকুনিস। ইসরাইলের সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে দেশ দুটির নাম উল্লেখ না করলেও আকুনিস জানান, সম্ভাব্য রাষ্ট্র দুটির একটি হতে পারে ওমান। তবে তালিকায় সউদী আরব নেই বলে তিনি জানান। তালিকায় থাকা দ্বিতীয় রাষ্ট্রটি দক্ষিণ-পূর্ব এশিয়ার হতে পারে। তবে দক্ষিণ এশিয়ার দেশ পাকিস্তান এ তালিকায় নেই বলে জানান।

ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপনকারী পরবর্তী দেশ কোনটি হতে পারে তা নিয়ে আন্তর্জাতিক মহলেও চলছে বিশ্লেষণ। তবে দক্ষিণ-পূর্ব এশিয়ায় অবস্থিত বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়া জানিয়েছে, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা ইসরাইলকে সমর্থন করবে না। একই কথা বলেছে এ অঞ্চলের আরেক মুসলিম দেশ মালয়েশিয়াও। দক্ষিণ এশিয়ার মুসলিম প্রধান দেশ বাংলাদেশ জানিয়েছে তারা ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে আগ্রহী নয়। সূত্র: রয়টার্স।



 

Show all comments
  • Seiam Ahmed ২৮ ডিসেম্বর, ২০২০, ১১:৪৫ পিএম says : 0
    Right
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ