Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আরো এক সপ্তাহ প্রবেশ নিষেধাজ্ঞা বাড়াল সউদী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০২০, ৪:৩৭ পিএম

বৈশ্বিক মহামারি করোনার নতুন প্রজতির শনাক্ত হওয়ার পর আবারও আন্তর্জাতিক রুটে সব ধরনের বিমান চলাচল এক সপ্তাহের জন্য স্থগিত করেছে সউদী আরব। এই সময়ে আকাশ, স্থল ও সমুদ্রপথের মাধ্যমে সউদীতে প্রবেশ নিষেধাজ্ঞা আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে। শুধুমাত্র বিশেষ পরিস্থিতিতে যাত্রীবাহি ফ্লাইট অনুমতি দেয়া হবে বলে এক বিবৃতিতে জানানো হয়।

সউদী রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ এক বিবৃতিতে জানায়, স্বরাষ্ট্রমন্ত্রণালয় বলেছে করোনার নতুন ধরন রুখতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই সিধান্ত।
বিবৃতিতে আরো বলা হয়েছে, ব্যতিক্রমী ঘটনা এই নিষেধাজ্ঞার বাইরে পড়বে এবং সউদীর নাগরিক নন এমন ব্যক্তি দেশ ত্যাগ করতে পারবেন। মন্ত্রণালয় এখনকার পরিস্থিতি পর্যবেক্ষণ করছে, প্রয়োজনে নিষেধাজ্ঞা আরো বাড়তে পারে।
এর আগে ২১ ডিসেম্বর সউদী আরবে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট সাময়িক বন্ধ ঘোষণা করেছিল দেশটির জেনারেল অথরিটি ফর সিভিল অ্যাভিয়েশন (জিএসিএ)।
যুক্তরাজ্যে নতুন প্রজাতির করোনা ভাইরাস শনাক্ত হওয়ার পর গত সপ্তাহে সউদী আরব, কুয়েত ও ওমান সকল রকম যাত্রীবাহি ফ্লাইট, তাদের দেশ ত্যাগ-প্রবেশ, সমুদ্রসীমাও ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।
সউদী আরব এখনও পর্যন্ত ৩ লাখ ৬২ হাজার জনের বেশি করোনা আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। তাদের মধ্যে প্রায় ৬ হাজার জনের মৃত্যু হয়েছে। উপসাগরীয় আরব রাষ্ট্রগুলির মধ্যে সর্বোচ্চ আক্রান্ত এবং সুস্থতার হারও বেশি সউদী আরবে। সূত্র : আল জাজিরা, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ