Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

২০২০ সালে নিউইয়র্কে রেকর্ড সংখ্যক চেইন স্টোর বন্ধ হয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০২০, ১২:৪৪ পিএম

২০২০ সালে করোনাভাইরাসজনিত লকডাউন এবং নানা বিধিনিষেধে অর্থনৈতিক কর্মকাণ্ডগুলো ক্রমে সংকুচিত হয়ে এসেছে। সর্বশেষ শিল্প প্রতিবেদন অনুসারে, এ বছর শুধু নিউইয়র্ক সিটিতেই জাতীয়ভাবে স্বীকৃত সাতটি চেইন স্টোরের প্রায় একটি বন্ধ হয়ে গেছে। সেন্টার ফর এন আরবান ফিচারের দেয়া পরিসংখ্যান অনুসারে, চলতি বছরে রেকর্ড ১ হাজার ৫৭টি চেইন স্টোর বন্ধ হয়ে গেছে, যেখানে ৭০টি ডুয়ানে রিয়েডেস, ৪৯টি স্টারবাকস এবং ২২টি প্যাপিরাসের দোকানও রয়েছে। খবর সিনহুয়া।
অলাভজনক এ সংস্থা ১৩ বছর ধরে এ পরিসংখ্যান ট্র্যাক করে আসছে। যেখানে তারা এ বছর অতীতের যেকোনো সময়ের তুলনায় অধিক ১৩ দশমিক ৩ শতাংশ চেইন স্টোর বন্ধ হয়ে গেছে বলে জানিয়েছে। গত বছর এ হার ছিল কেবল ৩ দশমিক ৭ শতাংশ এবং ২০১৮ সালে যা ছিল মাত্র শূন্য দশমিক ৩ শতাংশ।
সংস্থার নির্বাহী পরিচালক জোনাথন বাউয়েলস বলেন, যদি জাতীয় চেইন স্টোরগুলো এভাবে হ্রাস পেতে থাকে তবে ছোটখাটো পারিবারিক ব্যবসাগুলোর অবস্থা আরো দ্বিগুণ শোচনীয় হতে যাচ্ছে। কারণ তাদের ধাক্কা সামলানোর ক্ষমতা আরো কম। শহরটির পাঁচটি পৌরসভার মাঝে সবচেয়ে বেশি বন্ধ হয়েছে ম্যানহাটনের দোকানগুলো।
মহামারী করোনার তাণ্ডবে গোটা বিশ্বে কি পরিমাণ আর্থিক ক্ষতি হয়েছে তা এখনও নির্দিষ্ট ভাবে জানা জায়নি। এখানে সব মিলিয়ে বন্ধ হয়েছে ৫২০টি চেইন স্টোর, যা কিনা গোটা শহরের প্রায় অর্ধেক। এছাড়া সবচেয়ে বেশি যে খাতে প্রভাব পড়েছে, তা হলো স্যান্ডউইচ দোকানগুলো, যারা মহামারীর আগে অফিসের কর্মীদের জন্য খাবার সরবরাহ করত। কিন্তু মার্চ থেকে বেশির ভাগ অফিস বাসা থেকে কাজ করার কৌশল গ্রহণ করলে প্রতিষ্ঠানগুলো বাধ্য হয়েছে ব্যবসা বন্ধ করতে। সূত্র : সিনহুয়া/ইউএনবি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ