Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুই দশকের টানাপোড়েনের অবসান ঘটিয়ে বাস্তবায়িত হচ্ছে ব্রেক্সিট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০২০, ৬:৪২ পিএম

দুই দশকের টানাপোড়েনের অবসান ঘটিয়ে অবশেষে বাস্তবায়িত হচ্ছে ব্রেক্সিট।নিজ দলের এমপিদের চাপ ও কট্টর জাতীয়তাবাদী নাইজেল ফারাজের ইউকিপের উত্থানের মুখে ২০১৩ সালের ২৩ জানুয়ারি ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন ইউরোপিয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বের হওয়ার সমঝোতাপূর্ণ ‘ব্রেক্সিট’ নিয়ে গণভোটের পরিকল্পনার কথা জানান। ডেভিড ক্যামেরুনসহ বিশ্বায়নবাদীদের চমকে দিয়ে টোরি দলের দশকব্যাপী ধরে চলা এই দাবীকে গণভোটের জাতীয় দাবীতে রুপ দেয় ব্রিটেন।

৪৮.১ শতাংশ ভোটের বিপরীতে ৫১.৯ শতাংশ ব্রিটিশ ইইউ থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে ভোট দেয়। ২০১৬ সালের ২৪ জুন পদত্যাগ করেন ক্যামেরুন। ১৩ জুলাই থেরেসা মে ব্রেক্সিট চুক্তি কার্যকরের লক্ষ্য নিয়ে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন। ২০১৬ সালের ১০নভেম্বর ব্রিটেনের সুপ্রিমকোর্ট সরকারের বিরুদ্ধে গিয়ে ইইউ থেকে বের হওয়ার ধারা আর্টিকেল-৫০ নিয়ে ভোট গ্রহণের নির্দেশ দেয়। তবে অনড় থেরেসা আর্টিকেল ৫০ বাস্তবায়ন করেন। ২০১৮ সালের ২৫ নভেম্বর ব্রেক্সিট চুক্তিকে স্বাগত জানান ইইউ অন্তর্ভুক্ত ২৭টি দেশের নেতারা। তবে এই চুক্তি ব্রিটেনের পার্লামেন্ট অনুমোদন করে নি।
চুক্তি বাস্তবায়নের ব্যর্থতা নিয়ে ২০১৯ সারে পদত্যাগ করেন থেরেসা। ২৪ জুলাই বরিস ব্রেক্সিট কার্যকর ও দেশকে একত্রিত করার বার্তা দিয়ে ভার নেন ডাউনিং স্ট্রিটের। ১৭ অক্টোবর ২০১৯ বরিস জনসন দীর্ঘ প্রতিক্ষীত উত্তর আয়ারল্যান্ড সীমান্ত নিয়ে ইইউর সঙ্গে সমঝোতায় পৌঁছান। ১২ ডিসেম্বরের সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেয়ে শক্তিশালী হন বরিস। করোনাভাইরাস মহামারীতেও সর্বোচ্চ পর্যায়ের আলোচনা চালিয়ে গিয়েছিলো দুই পক্ষ। অবশেষে ৯ মাসের হাড্ডাহাড্ডি আলোচনার পর দুই পক্ষই ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তিতে পৌঁছায় ২৪ ডিসেম্বর । তবে ফলাফল কি হবে তা সময়ই বলে দেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রিটেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ