Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পরমাণু সমঝোতায় ফিরতে বাইডেনের প্রতি ১৫০ কংগ্রেসম্যানের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ডিসেম্বর, ২০২০, ৯:৩২ এএম

ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর মধ্যে ২০১৫ সালে যে পরমাণু সমঝোতা সই হয়েছিল তাতে ফিরে আসার জন্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের বিজয়ী প্রার্থী জো বাইডেনের প্রতি মার্কিন প্রতিনিধি পরিষদের ১৫০ জন সদস্য আহ্বান জানিয়েছেন।

আমেরিকার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত চার বছর ধরে যে নীতি অনুসরণ করে এসেছেন ডেমোক্র্যাট দলের সদস্যের এই আহ্বান তার সম্পূর্ণ বিপরীত। ২০১৮ সালের মে মাসে ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন।

বাইডেনকে লেখা এক চিঠিতে কংগ্রেসের এসব সদস্য বলেছেন, পরমাণু সমঝোতা মেনে চলার ক্ষেত্রে ইরানকে সম্পূর্ণ সহযোগিতা করার জন্য আপনি যে আহ্বান জানিয়েছেন তার প্রতি আমরা জোরালো সমর্থন জানাই। গত বুধবার মার্কিন কংগ্রেসের ওয়েবসাইটে এই বিবৃতি প্রকাশ করা হয়েছে

দীর্ঘ প্রায় ১২ বছর আলাপ আলোচনা শেষে ২০১৫ সালের জুলাই মাসে ইরান এবং ছয় জাতিগোষ্ঠী পরমাণু সমঝোতা সই হয়েছিল। কিন্তু ডোনাল্ড ট্রাম্প তা থেকে বেরিয়ে যাওয়ার পর আমেরিকা ইরানের বিরুদ্ধে দফায় দফায় বহু নিষেধাজ্ঞা আরোপ করেছে। এক পর্যায়ে ইরানও পরমাণু সমঝোতার প্রতিশ্রুতি বাস্তবায়ন স্থগিত রাখে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ