Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

হরিয়ানার মুখ্যমন্ত্রীকে হত্যাচেষ্টার দায়ে ১৩ আন্দোলনরত কৃষকের বিরুদ্ধে মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২০, ৪:৩০ পিএম

ভারতের হরিয়ানার মুখ্যমন্ত্রীকে হত্যাচেষ্টার দায়ে মামলা হলো ১৩ আন্দোলনরত কৃষকের বিরুদ্ধে। সম্প্রতি হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টারের গাড়িবহর আটকে প্রতিবাদের চেষ্টা করেন এই কৃষকরা। ভারতীয় পুলিশ এদের মধ্যে নেতৃত্বস্থানীয় ১৩ কৃষকের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৪৭ (দাঙ্গায় উস্কানি), ১৪৯ (দাঙ্গায় উস্কানি এবং ধারালো অস্ত্র নিয়ে সমাবেশ) এবং ৩০৭ (হত্যার চেষ্টা)-সহ বেশ কিছু ধারায় অভিযোগ দায়ের করেছে । -আনন্দবাজার, এনডিটিভি

গতকাল বুধবার আম্বালার পৌর নির্বাচনের প্রচারণায় গিয়েছিলেন খাট্টার। সেখানেই তার গাড়িবহর ঘিরে ধরেন কৃষকরা। দেখানো হয় কালো পতাকা। বিক্ষোভকারীরা মুখ্যমন্ত্রীর গাড়ির উপরেই লাঠি মারতে শুরু করেন বলে অভিযোগ পুলিশের। পাঞ্জাব ও হরিয়ানার কৃষকরা আগেই ঘোষণা দিয়েছিলেন, যেখানেই বিজেপি নেতাদের দেখবেন, সেখানেই প্রতিরোধ গড়ে তুলবেন। হরিয়ানা পুলিশের এই পদক্ষেপের কড়া সমালোচনা করেছে কংগ্রেস। হরিয়ানা কংগ্রেসের প্রধান কুমারী শৈলজা বলেন, ‘কৃষকদের বিরুদ্ধে এমন গুরুতর অভিযোগ এনে হরিয়ানা সরকার ধৈর্যের সব সীমা অতিক্রম করে গেছে। কৃষকদের বিরুদ্ধে হত্যা এবং দাঙ্গার মতো গুরুতর অভিযোগ আনা প্রমাণ করল সরকার কতটা মরিয়া হয়ে উঠেছে। কিন্তু কৃষকদের কণ্ঠস্বর ক্রমেই রুদ্ধ হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ