Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

পদ্মায় ধরা পড়ল ৪০ কেজির জোড়া কাতল

গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ায় পদ্মা ও যমুনা নদীর মোহনায় প্রতিনিয়তই ধরা পড়ছে বড় বড় কাতলা, বোয়াল, রুই, পাঙাস, বাঘাইড়সহ বিভিন্ন প্রজাতির দেশীয় সুস্বাদু মাছ। গত কয়েক দিনের ন্যায় গতকাল বুধবার ভোর রাতে দৌলতদিয়া ৬নং ফেরিঘাটের অদূরে পদ্মা যমুনার মাঝে পাবনার জেলে কৃষ্ণ হালদারে জালে ১৮ কেজি ৭শ’ গ্রাম ওজনের ১টি কাতলা এবং পদ্মা ও যমুনা নদীর মোহনায় মানিকগঞ্জের হরিরামপুরের জেলে বিকাশ হালদারে জালে ২০ কেজি ৫শ’ গ্রাম ওজনের ১টি কাতলা মাছ ধরা পড়ে।
গতকাল সকালে দৌলতদিয়া বাইপাস সড়কের পাশে মৎস্য আড়তে মাছ দুটি আনলে উন্মুক্ত নিলামে ফেরিঘাটের শাকিল সোহান ব্যবসায়ী মো. শাহজাহান শেখ ২০ কেজি ৫শ’ গ্রাম ওজনের কাতল মাছটি ১৫শ’ টাকা কেজি দরে ৩০ হাজার ৭শ’ ৫০ টাকা দিয়ে ক্রয় করে তাৎক্ষণিকভাবে ঢাকার এক ব্যবসায়ীর নিকট ১৭শ’ টাকা কেজি দরে ৩৪ হাজার ৮শ’ ৫০ টাকায় বিক্রি করেন। পরে ১৮ কেজি ৭শ’ গ্রাম ওজনের অপর কাতল মাছটি দৌলতদিয়া ফেরিঘাটের ব্যবসায়ী চান্দু মোল্লা ১৪শ’ টাকা কেজি দরে ২৬ হাজার ১শ’ ৮০ টাকায় কিনে ঢাকার এক ব্যবসায়ীর নিকট ১৫শ’ টাকা কেজি দরে ২৮ হাজার ৫০ টাকায় বিক্রি করেন।
এ প্রসঙ্গে গোয়ালন্দ উপজেলা মৎস্য কর্মকর্তা মো. রেজাউল শরীফ জানান, এ মৌসুমে পদ্মা নদীতে ইলিশ মাছের আকাল থাকলেও এখন মাঝে মধ্যেই বড় বড় রুই, কাতলা, বাঘাইড়, বোয়ালসহ বিভিন্ন প্রজাতির দেশীয় মিঠাপানির সুস্বাদু বড় মাছ পাওয়া যায়। তবে মিঠা পানির সুস্বাদু এত বড় মাছ সাধারণত নদীতে এখন খুব একটা দেখা যায় না। এ ধরনের মাছ সাধারণত ফ্যাসন, দশন, কৌনা, কচাল ও চাকা ওয়ালা ঘাইলা ব্যার জালে ধরা পড়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ