Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দল থেকে বরখাস্ত ওলির স্থানে মাধব কুমার নেপাল সিপিএনের নতুন চেয়ারম্যান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ৭:৫৫ পিএম

রাজনৈতিক সংকট আরো গভীরের পথে নেপালের। দেশটির প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি আগেই সরকার ভেঙে দিয়েছেন। এবার নিজের দল নেপাল কমিউনিস্ট পার্টি (সিপিএন)-র নিয়ন্ত্রণ ব্যর্থতার দায়ে তাকে চেয়ারম্যানের পদ থেকে সরানো হয়েছে। দল থেকে বরখাস্ত ওলির স্থানে মাধব কুমার নেপালকে নেপাল কমিউনিস্ট পার্টি সিপিএনের নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে।দল নিয়ন্ত্রণ করতে ব্যর্থতার দায়ে ওলিকে চেয়ারম্যানের পদ থেকে সরানো হয়েছে। -হিন্দুস্তান টাইমস, এনডিটিভি

দলটি ওলির বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগের ইঙ্গিত দিয়েছে। মঙ্গলবার ওলিকে চেয়ারম্যানের পদ থেকে সরানোর কথা জানিয়েছেন সিপিএন মুখপাত্র নারায়ণ কাজি শ্রেষ্ঠ। তার জায়গায় দায়িত্ব নেবেন সাবেক প্রধানমন্ত্রী মাধব কুমার নেপাল। নারয়ণ কাজি শ্রেষ্ঠ বলেন, ‘দলের সেন্ট্রাল কমিটির ৪৪৬ জন সদস্যের মধ্যে ৩১৫ জনই মাধবের পক্ষে ভোট দিয়েছেন। কয়েক দিন আগে সংসদ ভেঙে দেওয়ার ঘোষণা দেন ওলি। তার সুপারিশে স্বাক্ষর করেন রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভাণ্ডারি। আগামী এপ্রিল ও মে মাসে অনুষ্ঠিত হবে আগাম নির্বাচন। ওলির পদক্ষেপ অসাংবিধানিক এই অভিযোগ তুলে ইতিমধ্যেই নেপালের সুপ্রিম কোর্টে ১২টি মামলা দায়ের হয়েছে। এই ব্যাপারে যোযোগের চেষ্টা করেও ওলির কোনও মন্তব্য পায়নি নেপালি গণমাধ্যমগুলো। মন্তব্য পাওয়া যায়নি বিপ্লবের নেতা এবং ওলি ও মাধব কুমারের রাজনৈতিক গুরু পুস্প কমল দাহাল প্রচণ্ডেরও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপাল

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ