Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার ‘লাভ জিহাদে’র বিরুদ্ধে রায় কলকাতা হাইকোর্টের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ৩:৪৪ পিএম

ভারতে মুসলিম ছেলের সাথে হিন্দু মেয়ের বিয়ে ও ধর্মান্তর ঠেকাতে নতুন আইন এনেছে বিজেপি শাসিত রাজ্যগুলো। তারা একে ‘লাভ জিহাদ’ নামে অভিহিত করেছে। ইতিমধ্যে এই আইনের মাধ্যমে মুসলমানদেরকে হয়রানির করার বিভিন্ন ঘটনা সংবাদমাধ্যমে প্রকাশ পেয়েছে। কয়েকটি রাজ্যের হাইকোর্ট এই আইনের বিরুদ্ধে রায় দিলেও তা উপেক্ষিত হয়েছে। বুধবার কলকাতা হাইকোর্টও এ আইনের বিরুদ্ধে রায় দিয়েছে।

কোনও প্রাপ্তবয়স্ক ব্যক্তি নিজের ইচ্ছায় বিয়ে করলে এবং ধর্ম পরিবর্তনের সিদ্ধান্ত নিলে সে ব্যাপারে কেউ হস্তক্ষেপ করতে পারেন না। এক মামলার পরিপ্রেক্ষিতে এমনটাই জানিয়েছে কলকাতা হাইকোর্ট।

মেয়েকে প্রভাবিত করে বিয়ে করেছেন ভিন্‌ধর্মের এক ব্যক্তি। এই অভিযোগ তোলেন মেযের বাবা। তার অভিযোগের ভিত্তিতে ম্যাজিস্ট্রেটের কাছে ওই মহিলাকে হাজির করায় পুলিশ। সেখানে তার জবানবন্দি নেয়া হয়। মহিলা তার জবানবন্দিতে জানিয়েছেন, নিজের পছন্দে এবং ইচ্ছাতে বিয়ে করেছেন। এর পরই ওই ব্যক্তি কলকাতা হাইকোর্টে এ নিয়ে একটি পিটিশন দাখিল করেন। বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এবং অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে মামলাটি ওঠে। তখন আদালত জানায়, কোনও পূর্ণবয়স্ক ব্যক্তি যদি নিজের পছন্দে বিয়ে করেন, ধর্ম পরিবর্তনের সিদ্ধান্ত নেন এবং বাপেরবাড়িতে যদি ফিরতে না চান, তা হলে সে ব্যাপারে কেউ হস্তক্ষেপ করতে পারেন না। মহিলার বাবা যে সন্দেহ প্রকাশ করছেন, তার ভিত্তিতেই মহিলাকে অতিরিক্ত সরকারি আইনজীবী শৈবাল বাপুলির সঙ্গে তার চেম্বারে ২৩ ডিসেম্বর দেখা করা নির্দেশ দিয়েছে আদালত। পাশাপাশি এটাও বলেছে, যখন আইনজীবীর সঙ্গে দেখা করবেন তখন সেখানে ওই মহিলা ছাড়া আর কেউ থাকতে পারবেন না। এমনকি তার স্বামীও নন। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ