Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নেপালে সঙ্কট বাড়ছে, দলীয় চেয়ারম্যানের পদ থেকেও সরলেন ওলি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ১১:২৪ এএম

নেপালের রাজনৈতিক সংকট আরও বাড়ল। দেশটির কমিউনিস্ট পার্টির নিয়ন্ত্রণ নিতে গিয়ে ব্যর্থ হলেন প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। এর ফলে দলীয় চেয়ারম্যানের পদ থেকেও সরিয়ে দেওয়া হলো তাকে।

উল্লেখ্য, সম্প্রতি নেপালের সরকার ভেঙে দিয়েছিলেন ওলি। ওলির বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ আনার ইঙ্গিত দেওয়া হয়েছে দলের তরফে।
গতকাল মঙ্গলবার ওলিকে চেয়ারম্যানের পদ থেকে সরানোর কথা জানিয়েছেন সিপিএন মুখপাত্র নারায়ণ কাজি শ্রেষ্ঠ। তাঁর জায়গায় আনা হয়েছে মাধব কুমারকে। শ্রেষ্ঠ বলেন, ‘‘দলের সেন্ট্রাল কমিটিতে ৪৪৬ জন সদস্যের মধ্যে ৩১৫ জনই মাধবের পক্ষে ভোট দিয়েছেন।’’

প্রাক্তন প্রধানমন্ত্রী ও মাওবাদী নেতা, পুষ্প কুমার দহল তথা প্রচণ্ডর সঙ্গে বিবাদের জেরেই নেপালের রাজনৈতিক সংকটের সুত্রপাত্র। আগামী দিনে এই বিবাদ আরও গভীর আকার ধারণ করতে পারে।

কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে, নেপালে অলির সঙ্গে প্রচণ্ডের সঙ্ঘাতের ইতিহাস নতুন নয়। এ দফাতেও ফের এক বার দুই নেতার দ্বন্দ্ব তীব্র হয়ে উঠেছে। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নেপাল

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ