Inqilab Logo

বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মার্কিন সামরিক একাডেমীতেও নকলবাজি, ধরা পড়েছে ৭৩ ক্যাডেট!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ১০:৩০ এএম

যুক্তরাষ্ট্রের সামরিক একাডেমী ওয়েস্ট পয়েন্টের ৭৩ ক্যাডেট পরীক্ষায় নকল করেছেন বলে জানা গেছে। এ ঘটনায় ধরাও পড়েছেন এসব ক্যাডেট। গত ২১ ডিসেম্বর, সোমবার ওয়েস্ট পয়েন্ট সামরিক একাডেমীর মুখপাত্র লে. কর্নেল ক্রিস ওফার্ড সংবাদমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেন।

করোনা মহামারীর কারণে একাডেমীতে ‘রিমোট’ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে গণিত পরীক্ষায় নকল করার অভিযোগে ৭৩ জন ক্যাডেট ধরা পড়েন। এর মধ্যে নকল করার প্রমাণ না পাওয়ায় দু’জনকে ছেড়ে দেয়া হয়।

যুক্তরাষ্ট্রের নিকট ইতিহাসে কোনো সামরিক একাডেমীতে ক্যাডেটদের নকল করার এত বড় ঘটনা এই প্রথম সামনে এল।
একাডেমির মুখপাত্র লে. কর্নেল ক্রিস ওফার্ড জানান, মে মাসে পরীক্ষাটি হয়। নকলের বিষয়টি এখন ধরা পড়েছে। অভিযুক্ত ক্যাডেটরা সবাই একই ভুল করেছেন। অধিকাংশ ক্যাডেট দোষ স্বীকার করেছেন।

এখন পর্যন্ত ৫৯ জন ক্যাডেট দোষ স্বীকার করেছেন। যেসব ক্যাডেট দোষ স্বীকার করেছেন, তাঁদের একাডেমির ছয় মাসের পুনর্বাসন শিক্ষা কার্যক্রমে পাঠানো হয়েছে। এসব ক্যাডেট তাঁদের শিক্ষা কার্যক্রমের বাকি সময় প্রবেশনে থাকবেন। আর যেসব ক্যাডেট নিজেদের নির্দোষ দাবি করেছেন, তাঁদের বিষয়ে সামরিক বোর্ডে শুনানি হবে।
একজন ক্যাডেট কখনো মিথ্যা বলবেন না, কারচুপি-চুরিতে নিজেকে জড়াবেন না, এমন কোনো কাজ সহ্যও করবেন না- নৈতিকতার এমন শপথ নিতে হয় সামরিক অ্যাকাডেমির ক্যাডেটদের। কোনো ক্যাডেট এই শপথ ভঙ্গ করলে তাঁকে কঠিন শাস্তি পেতে হয়।

সামরিক অ্যাকাডেমি হিসেবে ওয়েস্ট পয়েন্ট সম্মানজনক প্রতিষ্ঠান হিসেবে বিবেচিত। এই অ্যাকাডেমিতে বেশ কয়েক দশক আগে বড় ধরনের নকলের ঘটনা ধরা পড়েছিল। সূত্র : সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ