Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

কৃষি আইন প্রত্যাহারে মোদিকে রক্তে লেখা চিঠি কৃষকদের!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ১০:০৭ এএম

ভারতে কৃষি আইন প্রত্যাহারের দাবিতে এবার একদল কৃষক নিজেদের রক্ত দিয়ে চিঠি লিখলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। সেখানে লেখা রয়েছে, "সুপ্রভাত নরেন্দ্র মোদিজি। আমরা নিজেদের রক্ত দিয়ে এই চিঠি লিখছি। আপনি আমাদের ভোটেই নির্বাচিত হয়ে দেশের প্রধানমন্ত্রী হয়েছেন। তিনটি কৃষি আইন পাশ করিয়ে আপনি কৃষকদের ঠকিয়েছেন। আমরা অনুরোধ করছি আপনি এই প্রত্যাহার করে নিন।" চিঠির পাশাপাশি বড় পোস্টারও পড়েছে প্রতিবাদ স্থলে। সেখানে রক্ত দিয়ে কৃষকরা লিখেছেন, "কালো আইন ফিরিয়ে নিন, " "আমরা কালো আইন ফিরিয়ে দিচ্ছি।" "দয়া করে ফিরিয়ে নিন।"

কৃষি আন্দোলনের অংশ হওয়ার জন্য সারা দেশ থেকে অসংখ্য কৃষক পৌঁছে যাচ্ছেন দিল্লি সীমান্তের বিভিন্ন স্থানে। দেখতে দেখতে কৃষক আন্দোলন তিন সপ্তাহ পেরিয়ে গিয়েছে। দিল্লির হাড় কাঁপানো ঠান্ডার সঙ্গেই অন্যান্য প্রতিকূলতার সঙ্গে লড়তে হচ্ছে আন্দোলনরত কৃষকদের। কিন্ত তাও প্রতিবাদ অব্যাহত রেখেছেন কৃষকরা। কোথাও ভাটা পড়েনি। বুধবার ২৮ দিনে পা দিয়েছে পা দিয়েছে এই প্রতিবাদ কর্মসূচি।

এদিকে গতকাল মঙ্গলবার কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরের সঙ্গে আরও এক দফা বৈঠক করলেন বিক্ষোভরত কৃষকরা। সেই বৈঠক শেষে তোমর বলেন, আমরা আশাবাদী খুব তাড়াতাড়ি কৃষক সংগঠনের সঙ্গে কেন্দ্রের ফের আলোচনা শুরু হবে।’

দিল্লি পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, ‘প্রতিবাদরত কৃষকদের সঙ্গে পুলিশের নিয়মিত যোগাযোগ রয়েছে। পরিস্থিতি যাতে হাতের বাইরে না বেরিয়ে যায় সে দিকে নজর রাখছে পুলিশ।’ সূত্র : আনন্দবাজার, ডিএনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ