Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মুসলমানদের জন্য জীবন দিবো, তবু মাথা নত করবো না : মমতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ৯:৫৮ এএম

ভারতে নাগরিকত্ব সংশোধন আইন (সিএবি) সংসদে পাশ হওয়ার পরেই মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন উত্তর ও দক্ষিণ কলকাতা এবং হাওড়া জুড়ে তিন দিন মহামিছিল করবে তৃণমূল। কথা মতো গতকাল ১৬ ডিসেম্বর সোমবার রেড রোড থেকে জোড়াসাঁকো ঠাকুরবাড়ি পর্যন্ত প্রায় চার কিলোমিটার পদযাত্রা করেন তিনি। সঙ্গে ছিল বিশাল মিছিল।

মমতা আরো বলেন, ‘কোনও কোনও বিজেপি নেতা বলতে শুরু করেছেন, বাংলায় রাষ্ট্রপতি শাসন কেন জারি হবে না? আমাদের সরকার ফেলে দেবেন? ফেলে দিন। কিন্তু ইজ্জতের জন্য যখন লড়তে নেমেছি, তখন মাথা নত করব না।’

মিছিল শেষে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির সামনে ভাষণ দেন তৃণমূল চেয়ারপার্সন তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সিএএ এবং এনআরসি যে পশ্চিমবঙ্গে কার্যকরী হতে দেবেন না, সে কথা আগে থেকেই নানা মাধ্যমে বলছিলেন মমতা। এ দিনের ভাষণে আরও জোর দিয়ে তিনি বলেছেন, পশ্চিমবঙ্গে সিএএ বা এনআরসি কিছুতেই কার্যকরী করতে দেবেন না।

তিনি বলেন, ‘আমরা বাংলায় আছি। এখানে এনআরসি করতে হলে, আমার মৃতদেহের উপর দিয়ে করতে হবে, এখানে সিএবি করতে হলে আমার মৃতদেহের উপর দিয়ে করতে হবে,’- এই ভাষাতেই এ দিন নাগরিকত্ব আইনের বিরুদ্ধে সুর চড়ান মমতা।

সম্প্রতি ভারতে নাগরিকত্ব সংশোধন আইন নিয়ে তীব্র বিরোধিতা করছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছেন, আমরা সবাই নাগরিক। বৈচিত্রের মধ্যে ঐক্য আমাদের আদর্শ। আমরা কাউকে বাংলা ছাড়তে দেব না। আমরা এনআরসি ও সিএএ-কে বাংলায় ঢুকতে দেব না। আমাদের শান্তি বজায় রাখতে হবে।’
রাজ্যপাল জগদীপ ধনখড়ের নাম এ দিন করেননি মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু তাঁর ইঙ্গিত বেশ স্পষ্ট ছিল। তিনি বলেন, ‘এখানে আর একজন বড় বিজেপি নেতা এসেছেন। বলছেন- সাবধান করে দিচ্ছি, কেন অশান্তি হচ্ছে? আমি বলেছি, আগে অসমকে গিয়ে বলুন। সেখানে বিজেপির সরকার রয়েছে, তাদের বলুন।’

আইনশৃঙ্খলা পরিস্থিতি যে সব সময়ই রাজ্যের বিষয় এবং সে বিষয়ে কেন্দ্রীয় হস্তক্ষেপের কোনও চেষ্টা যে তিনি পছন্দ করেন না, তা আগেও অনেক বার মমতা বন্দ্যোপাধ্যায় বুঝিয়ে দিয়েছেন। গত চার দিনে রাজ্য জুড়ে উত্তপ্ত পরিস্থিতির প্রেক্ষিতেও যে তিনি সেই অবস্থানেই অনড় রয়েছেন, মমতা এ দিন তা-ও বুঝিয়ে দেন।

মুখ্যমন্ত্রী বলেন, ‘আমাকে জিজ্ঞাসা করছে, সিআইএসএফ লাগবে? বিএসএফ লাগবে? আমি বলেছি, কিচ্ছু লাগবে না। আমাদের পুলিশই যথেষ্ট।’ পশ্চিমবঙ্গের সাধারণ মানুষ এবং পুলিশ পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে পরিস্থিতি সামলে নেবেন, কেন্দ্রীয় বাহিনীর প্রয়োজন নেই- এই বার্তাই এ দিন দিতে চেয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।
নাগরিকত্ব আইন নতুন করে তৈরি করার কোনও প্রয়োজন ছিল না- এ কথাই এ দিন জোর দিয়ে বলতে চেয়েছেন তৃণমূল চেয়ারপার্সন। জমায়েতের উদ্দেশে এ দিন তিনি প্রশ্ন করেন, ‘আপনারা ভোট দেন না? আপনাদের নাম ভোটার তালিকায় নেই? আপনাদের ছেলেমেয়েরা স্কুলে পড়ে না? তা হলে আবার কিসের নাগরিকত্ব আপনাকে দেবে?’ সুত্রঃ আনন্দবাজার পত্রিকা।



 

Show all comments
  • H.M. Azharul Islam ২৩ ডিসেম্বর, ২০২০, ১১:১০ এএম says : 1
    মানবতার মাধুরি মিশানো একজন মানুষ
    Total Reply(0) Reply
  • Mohammad Abul Basar ২৩ ডিসেম্বর, ২০২০, ১১:১১ এএম says : 1
    একেই বলে মানবতা। আশা করি মানবিক গুন সম্পন্না মমতা খুব শীঘ্রই শান্তির ধর্ম ইসলামের সুশীতল ছায়াতলে নিজেকে সমর্পণ করবেন। জাজাকাল্লাহ খায়রান।
    Total Reply(0) Reply
  • Khairul Bashar ২৩ ডিসেম্বর, ২০২০, ১১:১১ এএম says : 1
    কথাটা শোনে অনেক ভালোলাগলো
    Total Reply(0) Reply
  • Md Sahriar Aman ২৩ ডিসেম্বর, ২০২০, ১১:১১ এএম says : 1
    ভোটের জন্য রাজনৈতিক দলের নেতারা অনেক কথাই বলে।তবে এটা সত্য যে মমতা মোদীর চাইতে ভালো।
    Total Reply(0) Reply
  • Anonto Khan ২৩ ডিসেম্বর, ২০২০, ১১:১২ এএম says : 1
    কিন্তু আমাদের দেশে মন্ত্রী-এমপিরা এরকম একটি দুরান্ত একটি মন্তব্য করতে পারে না মুসলিমদের পক্ষ হয়ে মরতেও রাজি আর আমাদের দেশে মন্ত্রী এমপিরা মুসলমানদেরকে কি ভাবে মারতে এরকম পরিকল্পনা করতে পারে হায়রে বাংলাদেশের মন্ত্রী এমপিরা আপনারা পারেন
    Total Reply(0) Reply
  • S. A. Rajib ২৩ ডিসেম্বর, ২০২০, ১১:১২ এএম says : 1
    আহা কি দরদী!!! তাহলে ৩০% মুসলীম হয়েও কেন ৪% মাত্র সরকারী চাকরি করে!!! বলি কি এত মূল্যবান জীবনটা দিতে হবেনা শুধু কুক্ষিগত করে রাখা অধিকারগুলো ফিরিয়ে দেন তাতেই চলবে।
    Total Reply(0) Reply
  • Munna ২৩ ডিসেম্বর, ২০২০, ১১:২৪ এএম says : 1
    Valo
    Total Reply(0) Reply
  • MD.BORATUZZAMAN ২৩ ডিসেম্বর, ২০২০, ১২:৫৯ পিএম says : 1
    aei ketre akmot.shovokamona Roilo....
    Total Reply(0) Reply
  • MIrza Arif ২৩ ডিসেম্বর, ২০২০, ৩:৫৪ পিএম says : 1
    কথাটা শোনে অনেক ভালোলাগলো
    Total Reply(0) Reply
  • MIrza Arif ২৩ ডিসেম্বর, ২০২০, ৩:৫৪ পিএম says : 1
    কথাটা শোনে অনেক ভালোলাগলো
    Total Reply(0) Reply
  • Rubel Mahmud ২৬ ডিসেম্বর, ২০২০, ৮:৩৯ পিএম says : 1
    ভোটের জন্য রাজনৈতিক দলের নেতারা অনেক কথাই বলে।তবে এটা সত্য যে মমতা মোদীর চাইতে ভালো।
    Total Reply(0) Reply
  • jesmin anowara ২৭ ডিসেম্বর, ২০২০, ৭:৪১ পিএম says : 1
    in Bangladesh if you say anything from The Quran And Hadith you will be called Rajacar
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ