Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

মৃত গরু বা মোষের চামড়া বহন অপরাধ নয় : বম্বে হাইকোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ৫:০৬ এএম

গোরক্ষার নামে দেশজুড়ে একাধিক গণপিটুনির ঘটনা, খুনের জেরে কাঠগড়ায় হিন্দুত্ববাদী সংগঠনগুলি। হিন্দি বলয়ে রাজস্থান থেকে শুরু করে উত্তরপ্রদেশ-মধ্যপ্রদেশ-বিহার-ঝাড়খ-ে একাধিক ঘটনা ঘটেছে গত ৬ বছরে। এবার গোরক্ষকদের নিয়ে বড় রায় বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চ। সম্প্রতি আদালত জানিয়েছে, মৃত প্রাণীর (গরুই হোক না কেন) চামড়া সঙ্গে থাকলে তা মোটেও কোনও অপরাধ নয়। মহারাষ্ট্র প্রাণী সংরক্ষণ আইন অনুযায়ী, গোহত্যা, গোমাংস আমদানি-রফতানি এবং মাংস রাখা আইনত দ-নীয় অপরাধ।
বিচারপতি ভি এম দেশপা-ে এবং অনিল এস কিলোর জানিয়েছেন, সরকার যদি আইনে সংশোধনও করে কিন্তু মৃত গরুর বা মোষের চামড়া সঙ্গে থাকা অপরাধ হিসাবে গণ্য হবে না। গত ১৪ ডিসেম্বর সেই রায়দান করে আদালত। সফিকুল্লা খান নামে এক ব্যক্তিকে মৃত গরুর চামড়া বোঝাই ভ্যানসহ গ্রেফতার করে পুলিশ। তিনি এফআইআর খারিজ করার আবেদন জানিয়ে বম্বে হাইকোর্টে মামলা করেন। তাতেই এই রায় দেয় আদালত।
গত ২০১৮ সালে বজরং দলের স্থানীয় সভাপতি শিবাজি নগর থানায় সফিকুল্লার বিরুদ্ধে এফআইআর দায়ের করেন। পরে পুলিশ তদন্ত করে জানতে পারে, ভ্যানে করে ১৮৭টি মৃত গরুর চামড়া নিয়ে যাচ্ছিলেন সফিকুল্লা। তবে চামড়া থাকলেও আদৌ বেআইনিভাবে গরু বা মোষ পাচার হচ্ছিল কি না তার কোনও প্রমাণ দেখাতে পারেনি পুলিশ। তাই আদালতের বিচারে মামলাকারী কোনও অপরাধ করেননি। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ