Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভূমধ্যসাগরে নৌ মহড়া তুরস্কের

বেইজিংয়ের উদ্দেশে আরেক ট্রেন, ৩০ কোটি ডলার ঋণ বিশ্বব্যাংকের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে উত্তেজনার মাঝে পূর্ব ভূমধ্যসাগরে নৌ মহড়া চালিয়েছে তুরস্ক। তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় টুইটারে দেয়া বার্তার মাধ্যমে এ খবর নিশ্চিত করেছে। বার্তায় বলা হয়েছে, ‘আমাদের নৌ কমান্ড মহড়া চালিয়েছে।’ পূর্ব ভূমধ্যসাগরের কোন জায়গায় মহড়া চালানো হয়েছে তা সুনির্দিষ্ট করে বলা হয়নি। তবে যে ছবি পোস্ট করা হয়েছে তাতে দেখা যাচ্ছে- একটি যুদ্ধজাহাজ থেকে কামানের গোলাবর্ষণ করা হচ্ছে। স¤প্রতি ইউরোপীয় ইউনিয়নের নেতারা তুরস্কের কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে একমত হন। ভ‚মধ্যসাগরে তেল-গ্যাসের অনুসন্ধান করা নিয়ে গ্রিস ও সাইপ্রাসের সঙ্গে তুরস্কের দ্ব›দ্ব সৃষ্টির প্রেক্ষাপটে ইউরোপীয় ইউনিয়ন তুর্কি কর্মকর্তাদের বিরুদ্ধে ওই নিষেধাজ্ঞা আরোপ করেন। তুরস্ক নিষেধাজ্ঞাকে একপেশে ও অবৈধ বলে নিন্দা করে। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, নিষেধাজ্ঞা দু’পক্ষের স্বার্থক্ষুণ্ন করবে। গত অক্টোবর মাসে ইউরোপীয় নেতারা তুরস্কের বিরুদ্ধে বড় রকমের নিষেধাজ্ঞা দেয়ার যে হুমকি দিয়েছেন অবশ্য তা থেকে ইইউ সরে এসেছে। আরেক খবরে বলা হয়, রুশ এস-৪০০ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে তুরস্কের সম্পর্ক অবনতির পর চীনা বাজারে চোখ দিয়েছে আঙ্কারা। শনিবার পণ্যবাহী দুটি কন্টেইনারসহ একটি কার্গো ট্রেন ১২ দিন যাত্রা শেষে সফলভাবে চীনে পৌঁছায়। এরপরই ৪২ কন্টেইনার রফতানি পণ্য নিয়ে চীনের উদ্দেশে আরেকটি ট্রেন যাত্রা শুরু করে। তুর্কি সংবাদমাধ্যম জানিয়েছে, উত্তরপশ্চিম তুরস্ক থেকে চীনের উদ্দেশে যাত্রা একটি বড় মাইলফলক। ৪২ কন্টেইনার নিয়ে রফতানি কার্গো ট্রেনটি রোববার বেইজিংয়ের পথে যাত্রা শুরু করে। এই ট্রেনটি আঙ্কারা-সিভাস-কার্স রুট হয়ে জর্জিয়া, আজারবাইজান, কাসপিয়ান সাগরের উপর দিয়ে কাজাখস্তান হয়ে চীনের জিয়ান শহরে পৌঁছানোর কথা রয়েছে। ট্রেনটি দুটি মহাদেশ ও দুটি সাগরের ওপর দিয়ে পাঁচটি দেশকে অতিক্রম করে চীনে পৌঁছাবে।এতে এই কার্গো ট্রেনটির ১২ দিন সময় লাগবে তার গন্তব্যে পৌঁছাতে। এই ট্রেনটিকে সব মিলিয়ে সাড়ে আট হাজার কিলোমিটারের বেশি পথ পাড়ি দিতে হবে। এর আগে শনিবার তুরস্ক থেকে পণ্যবাহী একটি ট্রেন চীনে পৌঁছায়। ট্রেনটি ৪ ডিসেম্বর ইস্তাম্বুল থেকে থেকে যাত্রা শুরু করে। ৮ হাজার ৬৯৩ কিলোমিটার পথ পাড়ি দিয়ে বেইজিংয়ের জিয়ান শহরে পৌঁছায়। রাশিয়া থেকে এস-৪০০ বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনা নিয়ে তুরস্কের ওপর স¤প্রতি নিষেধাজ্ঞা দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। আঙ্কারার প্রতিরক্ষা শিল্পের প্রধানসহ আরও দুইজনের ওপর এ নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়া হয়। যদিও এ নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান করেছে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগান। তুরস্কের টেকসই ব্যাষ্টিক ওক্ষুদ্র উদ্যোগগুলোকে (এমএসই) সহায়তায় ৩০ কোটি ডলার ঋণ ঘোষণা করেছে বিশ্বব্যাংক। সোমবার ঘোষিত এই অর্থ করোনায় বন্ধের ঝুঁকিতে থাকা প্রতিষ্ঠানগুলোকে টিকে থাকতে সহায়তা করবে। খবর আনাদোলু। ম্যানুফ্যাকচারিং খাত, বৈজ্ঞানিক গবেষণা ও উন্নয়ন এবং কম্পিউটার প্রোগ্রামিংয়ের মতো উদ্ভাবনী খাতকে সহায়তায় এ অর্থ দেয়া হবে। স্তেফকা সøাভোভা নামে বিশ্বব্যাংকের এক শীর্ষ অর্থনীতিবিদ জানান, তুরস্কের এমএসই খাতকে সহায়তায় এ অর্থায়ন, যা দরিদ্র বা প্রায়-দরিদ্র খানাগুলোকে সহায়তায় অত্যন্ত গুরুত্বপ‚র্ণ ভ‚মিকা পালন করছে। তুরস্কের ম্যানুফ্যাকচারিং খাতের ৪০ শতাংশ কর্মসংস্থান এ অংশ থেকে আসছে। এছাড়া এ প্রকল্পের মাধ্যমে নারী মালিকানাধীন কোম্পানিগুলোর প্রতিও বিশেষ নজর দেয়া হবে। ইয়েনি শাফাক, আনাদোলু।

 



 

Show all comments
  • Akkas Uddin ২৩ ডিসেম্বর, ২০২০, ১১:০৬ এএম says : 0
    তুরস্কের ভাইদের জন্য দোয়া রইল আল্লাহ তাদেরকে হেফাজত করুন আমীন
    Total Reply(0) Reply
  • Rudra Roy ২৩ ডিসেম্বর, ২০২০, ১১:০৭ এএম says : 0
    আমার মনেহয় মধ্যপ্রাচ্য আবার অশান্ত হতে চলেছে। যার একপক্ষে সৌদি আরব,আরব আমিরাত,মিশর। এদের সহায়ক আমেরিকা ও ইসরায়েল। অন্যপক্ষে তুরস্ক, ইরান, ইয়েমেন, সিরিয়া, জর্ডান। এদের সহায়ক চীন ও রাশিয়া। আমার ব্যক্তিগত মতামত দিয়েছি।দয়া করে কেউ গালাগালি দেবেন না।
    Total Reply(0) Reply
  • Sayed Mohammad Ullah ২৩ ডিসেম্বর, ২০২০, ১১:০৭ এএম says : 0
    আল্লাহ তা"লা তাদের সহায় হোন।।
    Total Reply(0) Reply
  • Aminul Islam Sorkar ২৩ ডিসেম্বর, ২০২০, ১১:০৮ এএম says : 0
    Turki jindabad
    Total Reply(0) Reply
  • Abu Hayat Mondol ২৩ ডিসেম্বর, ২০২০, ১১:০৮ এএম says : 0
    Right action
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ