Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তুরস্ককে ৭০০ কোটি ডলার প্রদান ইইউ’র

রাশিয়াকে ঠেকাতেই নিষেধাজ্ঞা : পম্পেও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ডিসেম্বর, ২০২০, ১২:০১ এএম

শরণার্থী গ্রহণের বিনিময়ে তুরস্ককে ৭০০ কোটি ডলারেরও বেশি বরাদ্দ দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়ন শরণার্থীদেরকে সহায়তা দেয়ার জন্য তুরস্ককে এই অর্থ প্রদান করেছে। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ফরাসী সংবাদ সংস্থা এএফপি। এদিকে, বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানিয়েছেন, তুরস্কের উপর দেয়া নিষেধাজ্ঞাগুলোর লক্ষ্য রাশিয়াকে প্রভাব অর্জন করা থেকে বিরত রাখা। তিনি নিশ্চিত করেছেন যে, আঙ্কারার সামরিক ক্ষমতাক্ষুণœ করা এই নিষেধাজ্ঞার উদ্দেশ্য নয়।

শরণার্থীদের রাখা এবং সহায়তা করার জন্য ২০১৬ সালে আঙ্কারা এবং ব্রাসেলসের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। তার আওতায় ইইউ’র পক্ষ থেকে এই সাহায্য প্রদান করা হয়। চুক্তি অনুসারে, তুরস্ক তাদের দেশে যুদ্ধে পালিয়ে আসা সিরিয়ানদের মতো গ্রীক দ্বীপগুলিতে আগত নতুন আশ্রয়প্রার্থীদেরকে তাদের দেশে রাখতে সম্মত হয়। তুরস্কে নিযুক্ত ইইউ প্রতিনিধি দলের প্রধান রাষ্ট্রদূত নিকোলাস মায়ার-ল্যান্ড্রুট রোববার ঘোষণা করেন, ‘আজ ইউরোপীয় ইউনিয়ন শরণার্থীদের সহায়তা ও প্রতিপালনের লক্ষ্যে তুরস্কের জন্য বরাদ্দকৃত পুরো ৬০০ কোটি ইউরো প্রদান করেছে।’ আঙ্কারা এবং ব্রাসেলস চুক্তির ‘মূল পর্যায়’ সম্পন্ন করেছে উল্লেখ করে তিনি বলেন, এখন এটি নিশ্চিত করতে হবে যে প্রকল্পগুলো থেকে শরণার্থীরা যাতে উপকৃত হয়।

এদিকে, বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দফতরের জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে রাশিয়া তুর্কি বাহিনী এবং তাদের প্রতিরক্ষামূলক শিল্পগুলোর উপরে নজরদারি চালাতে পারবে বলে মনে করেন পম্পেও। সেখানে জানানো হয়েছে, পাম্পেও তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভুসোগলুর সাথে রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র সিস্টেম ক্রয় ও মার্কিন নিষেধাজ্ঞার বিষয়ে আলোচনা করেছেন। বিবৃতিতে ঘোষণা করা হয়েছিল যে, পম্পেও কাভুসোগলুকে পরিষ্কার জানিয়ে দিয়েছেন, ‘তুরস্কের এই প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় মার্কিন সেনা এবং সামরিক প্রযুক্তিগুলোর সুরক্ষাকে হুমকির মধ্যে ফেলেছে।’ তিনি তুরস্ককে উন্নত ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ক্রয় সংক্রান্ত সমস্যা সমাধানের আহ্বান জানিয়ে বলেন, ‘এমন একটি পদ্ধতিতে এই সমস্যা সমাধান করতে হবে যেটা ওয়াশিংটন এবং আঙ্কারার মধ্যে কয়েক দশক ধরে বিদ্যমান প্রতিরক্ষা সহযোগিতার সাথে সামঞ্জস্যপূর্ণ হয়।’ উল্লেখ্য, গত শুক্রবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী নিশ্চিত করেছেন যে, কোন অবস্থাতেই আঙ্কারা রাশিয়ান এস-৪০০ সিস্টেম কেনা থেকে পিছপা হবে না। তিনি জানান, মার্কিন নিষেধাজ্ঞাগুলো মূল্যায়ন করার পরে তুরস্ক তাদের প্রতিক্রিয়া জানাতে পদক্ষেপ নেবে। সূত্র : মিডল ইস্ট মনিটর।



 

Show all comments
  • মমতাজ আহমেদ ২১ ডিসেম্বর, ২০২০, ৩:৫৩ এএম says : 0
    তুরস্ক-এর জন্য অনেক অনেক শুভ কামনা রইলো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ