Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শরণার্থী গ্রহণের বিনিময়ে তুরস্ককে ৭০০ কোটি ডলার দিলো ইইউ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ডিসেম্বর, ২০২০, ৭:৩৭ পিএম

শরণার্থী গ্রহণের বিনিময়ে তুরস্ককে ৭০০ কোটি ডলারেরও বেশি বরাদ্দ দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়ন শরণার্থীদেরকে সহায়তা দেয়ার জন্য তুরস্ককে এই অর্থ প্রদান করেছে। রোববার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ফরাসী সংবাদ সংস্থা এএফপি।

শরণার্থীদের রাখা এবং সহায়তা করার জন্য ২০১৬ সালে সালে আঙ্কারা এবং ব্রাসেলসের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। তার আওতায় এই সাহায্য প্রদান কার হলো। চুক্তি অনুসারে, তুরস্ক তাদের দেশে যুদ্ধে পালিয়ে আসা সিরিয়ানদের মতো গ্রীক দ্বীপগুলিতে আগত নতুন আশ্রয়প্রার্থীদেরকে তাদের দেশে রাখতে সম্মত হয়। তুরস্কে নিযুক্ত ইইউ প্রতিনিধি দলের প্রধান রাষ্ট্রদূত নিকোলাস মায়ার-ল্যান্ড্রুট রোববার ঘোষণা করেন, ‘আজ ইউরোপীয় ইউনিয়ন শরণার্থীদের সহায়তা ও প্রতিপালনের লক্ষ্যে তুরস্কের জন্য বরাদ্দকৃত পুরো ৬০০ কোটি ইউরো প্রদান করেছে।’ আঙ্কারা এবং ব্রাসেলস চুক্তির ‘মূল পর্যায়’ সম্পন্ন করেছে উল্লেখ করে তিনি বলেন, এখন এটি নিশ্চিত করতে হবে যে প্রকল্পগুলো থেকে শরণার্থীরা যাতে উপকৃত হয়। সূত্র: মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ